পঞ্চম ধাপের ইউপি নির্বাচনে রাজশাহীতে নৌকার ভরাডুবি

আল আমিন হোসেন, রাজশাহী: পঞ্চম ধাপে রাজশাহীর তিন উপজেলার ১৯টি ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগের মনোনীত ৬ প্রার্থী বিজয়ী হয়েছে। বাগমারার ১৬টি ইউনিয়নে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীদের মধ্যে বিজয়ী হয়েছেন পাঁচটিতে। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করে চারটি ইউনিয়নে বিজয়ী হয়েছে বিএনপি নেতারা। এছাড়াও ছয়টিতে আওয়ামী লীগের বিদ্রোহী এবং একটিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন। এছাড়া দুর্গাপুরে ১টি ইউনিয়নে নৌকার প্রার্থী বিজয়ী হয়েছে। এদিকে পুঠিয়ায় ২টি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থীরা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

বাগমারায় নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন- নরদাশ ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম সারোয়ার আবুল, শ্রীপুরে মকবুল হোসেন মৃধা, বাসুপাড়ায় লুৎফর রহমান, গোয়ালকান্দিতে আলমগীর সরকার ও সোনাডাঙ্গায় আজাহারুল হক।

এদিকে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে বিজয়ী হয়েছেন- দ্বীপপুরে বিকাশ চন্দ্র ভৌমিক, কাচারী কোয়ালিপাড়ায় মোজাম্মেল হক, সাড়িয়া ইউনিয়নে রেজাউল হক, ঝিকরায় রফিকুল ইসলাম, হামিরকুৎসায় আনোয়ার হোসেন ও যোগীপাড়ায় এমএফ মাজেদুল হক।

অন্যদিকে, বিএনপি বিজয়ী প্রার্থীরা হলেন, বড়বিহানলী ইউনিয়নৈ মাহমুদুর রহমান মিলন, আউচপাড়ায় ডিএম শাফি, শুভডাঙ্গায় মোশারফ হোসেন ও গণিপুরে মনিরুজ্জামান রঞ্জু। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিজয়ী হয়েছেন গোবিন্দপাড়া ইউনিয়নে হাবিবুর রহমান। বাগমারা উপজেলার ১৬টি ইউনিয়নে ভোট কেন্দ্র ছিল ১৫৩টি। এর মধ্যে ৭২টি ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছিল। ১৬ ইউপিতে চেয়ারম্যান প্রার্থী ছিলেন ৫৪ জন। এছাড়াও সংরক্ষিত আসনের মহিলা সদস্য পদে ১৬৩ জন এবং সাধারণ সদস্য পদে ৫২৮ জন প্রার্থী ভোটে প্রতিদ্ব›দ্বীতা করেন।

দুর্গাপুর উপজেলার মাড়িয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত (নৌকা) প্রার্থী জাহাঙ্গীর আলম সম্রাট বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। ইউনিয়নের ৯টি কেন্দ্রে ভোট গ্রহন করা হয়।

পুঠিয়া উপজেলার পুঠিয়া ইউনিয়নে নৌকা ডুবিয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী আব্দুর রাজ্জাক। বেলপুকুর ইউনিয়নে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বদিউজ্জামান বদি। আর বানেশ্বর ইউনিয়ন পরিষদের একটি কেন্দ্রের ভোট স্থগিত করায় ওই ইউনিয়নে নির্বাচনী ফল স্থগিত করা হয়েছে।

পুঠিয়া উপজেলার দুইটি ইউপিতে ২৪টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। এর মধ্যে ঝুকিপূর্ণ ছিল ১২টি। এ উপজেলার বানেশ্বর ও বেলপুকুর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৬ জন, সংরক্ষিত মহিলা আসনে ২৯ জন এবং সাধারণ সদস্য পদে ১০৯ জন প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করেন।