৭০৮ ইউপিতে ভোটগ্রহণ শুরু

নিজস্ব প্রতিবেদক: দশম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের পঞ্চম ধাপে দেশের ৭০৮ ইউপিতে ভোটগ্রহণ শুরু হয়েছে। তীব্র শীত উপেক্ষা করেই ভোট উৎসবে অংশ নিয়েছেন ভোটাররা।

বুধবার (৫ জানুয়ারি) সকাল আটটায় শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকেলে চারটা পর্যন্ত। এবার ৪০ ইউপিতে ভোট হচ্ছে ইভিএমে।

এ ব্যাপারে ইসির যুগ্ম সচিব আসাদুজ্জামান সারাবাংলাকে বলেন, ‘আগামীকাল পঞ্চম ধাপে ৭০৮ ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে নির্বাচন কমিশন নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। এই নির্বাচনে মোট ভোটার রয়েছে ১ কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন। বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৬ হাজার ৪৫৭ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩ হাজার ২৭৪, সংরক্ষিত আসনে ৭ হাজার ৯৫০ ও সাধারণ সদস্য পদে ২৫ হাজার ২৩৩ জন।’

ইসি সূত্র জানায়, ইতোমধ্যে নির্বাচনি এলাকায় মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। সোমবার (৩ জানুয়ারি) দিবাগত রাত ১২টা থেকে বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সকাল ৬টা পর্যন্ত ৫৪ ঘণ্টার জন্য এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এছাড়া সোমবার মধ্যরাত থেকে এসব নির্বাচনি এলাকায় প্রচারণাও বন্ধ হয়েছে।

আইন অনুযায়ী, ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা পূর্বে নির্বাচনি প্রচার কাজ বন্ধ করতে হয়। ইসি উপসচিব মো. আতিয়ার রহমান জানান, মোটরসাইকেলের পাশাপাশি মঙ্গলবার (৪ জানুয়ারি) মধ্যরাত (রাত ১২টা) থেকে বুধবার (৫ জানুয়ারি) রাত ১২টা পর্যন্ত সবধরনের যন্ত্রচালিত যান চলাচলও বন্ধ থাকবে। ইসির অনুমোদান নেওয়া গাড়ি এই সংক্রান্ত নির্দেশনার বাইরে থাকবে। এই জন্য জেলা প্রশাসনের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য নির্দেশ দিয়েছে কমিশন। রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাঁদের নির্বাচনি এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিলযোগ্য।