হাইকোটে রিট উল্লাপাড়ার দূর্গানগর ও বাঙ্গালা ইউপি নির্বাচনী ফলাফল স্থগিত আদেশ

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার বাঙ্গালা ও দুর্গানগর ইউনিয়ন পরিষদ নির্বাচনের ফলাফলের গেজেট বিজ্ঞপ্তি প্রকাশে স্থগিতাদেশ দিয়েছেন বাংলাদেশ সুপ্রিমকোর্টের হাইকোট বিভাগ। বাঙ্গালা ইউনিয়ন পরিষদের নির্বাচনের ফলাফল ৪ (চার) মাসের ও দূর্গানগর ইউপি’র ফলাফল ৬ (ছয়) মাসের জন্য স্থগিতাদেশ দিয়েছেন উচ্চ আদালত। সোমবার (৬ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মামনুর রশিদ ও বিচারপতি খোন্দকার দিলিরুজ্জামানের দ্বৈত বেঞ্চে এ আদেশ দেন।

উল্লাপাড়ার বাঙ্গালা ইউপি নিবার্চনে অংশ নেওয়া চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী আবু হানিফ ও দূগার্নগর ইউপি চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী তারেকুল ইসলাম গত ৫ ডিসেম্বর হাইকোর্টে তাদের নিবার্চনের ফলাফল পরিবর্তন করে পরাজিত নৌকার প্রার্থীকে জয়ী ঘোষনা করার প্রেক্ষিতে তারা পৃথকভাবে দুথটি রিট পিটিশন দায়ের করেন। এই পিটিশনে ভোটের ফলাফল স্থগিত এবং গৃহিত ভোট পূণঃগণনার জন্য আবেদন জানানো হয়।

রিট আবেদনকারী আবু হানিফ জানান, আমার বাঙ্গালা ইউনিয়নে ৯ টি ভোট কেন্দ্র থেকে প্রাপ্ত ফলাফলে তিনি মোটর সাইকেল প্রতিকে ৭ হাজার ১২৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী আওয়ামীলীগ মনোনীত প্রার্থী সোহেল রানা নৌকা মার্কায় ৬ হাজার ৫৯৫ ভোট পেয়ে দ্বিতীয় স্থান অধিকার করেন । অপর স্বতন্ত্র প্রার্থী কেফায়েত উল্লাহ ঘোড়া প্রতিকে ৫ হাজার ৮২১ ভোট পেয়ে তৃতীয় হন। অথচ নির্বাচনী ফলাফল উল্লাপাড়ায় রিটানিং অফিসারের কার্যলয় থেকে সম্পূর্ণ পাল্টে দ্বিতীয় স্থান অধিকারী নৌকা প্রতিকের প্রার্থীকে ৯ হাজার ৭১৮ ভোট দেখিয়ে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

অপরদিকে রিট আবেদনকারী তারেকুল ইসলাম জানান, তার দূর্গানগর ইউনিয়নে ১৮টি ভোট কেন্দ্র থেকে প্রাপ্ত ফলাফলে তিনি অটোরিকশা প্রতিকে ৮ হাজার ৪৫৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী অপর স্বতন্ত্র প্রার্থী মাসুদ রানা মোটর সাইকেল প্রতিকে পেয়েছেন ৭ হাজার ৯৭৭ ভোট। আওয়ামীলীগ মনোনীত প্রার্থী আফছার আলী নৌকা প্রতিকে ৭ হাজার ৫৫ ভোট পেয়ে তৃতীয় স্থান পেয়েছেন। অথচ নির্বাচনী ফলাফল এখানেও একই উপায়ে সম্পূর্ণ পাল্টে নৌকা প্রতিকের প্রার্থীকে ৯ হাজার ২১৬ ভোট দেখিয়ে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

ফলাফলের গেজেট স্থগিত ও পূণ:গননার দাবীতে বাঙ্গালার স্বতন্ত্র প্রার্থী আবু হানিফ ও দূর্গানগরের স্বতন্ত্র প্রার্থী মোঃ তারেকুল ইসলামের উচ্চ আদালতে রিট আবেদন করেন। তাদের আবেদনের প্রেক্ষিতে আদালত সোমবার তাদের ভোটের ফলাফলের স্থগিতের নির্দেশ দিয়েছেন।রিট আবেদনকারী এই দুই প্রার্থী ফলাফল স্থগিত ও ভোট নতুন করে গণনার ব্যবস্থা নেবার দাবি জানান। হাইকোর্টের এ্যাডভোকেট হাসানুজ্জাম উল্লিখিত ইউনিয়ন দুটির নির্বাচনী ফলাফল স্থগিত আদেশের বিষয় নিশ্চিত করেন।