হরিরামপুরে আউট অব স্কুল চিল্ড্রেন এডুকেশনের শুভ উদ্ভোদন

সায়েম খান, হরিরামপুর (মানিকগঞ্জ) প্রতিনিধিঃ হরিরামপুরে আউট অব স্কুল চিল্ড্রেন এডুকেশন প্রোগ্রাম (পিইডিপি-৪) শিখন কেন্দ্রের শুভ উদ্ভোদন করা হয়েছে।
উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় এই প্রোগ্রাম চলমান রয়েছে।
শনিবার (১৮’ই ডিসেম্বর) পিপলস এ্যাডভান্সমেন্ট সোশ্যাল এসোসিয়েশন (পাসা) এর বাস্তবায়নে উপজেলার গোপিনাথপুর ইউনিয়নে কবির উদ্দিন সিকদারের বাড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলামের সভাপতিত্বে এ শুভ উদ্ভোদন অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে পিপলস এ্যাডভান্সমেন্ট সোশ্যাল এসোসিয়েশন (পাসা) এর নির্বাহী পরিচালক মো. ফরিদ খান বলেন, বর্তমান সরকারের রূপকল্প-২০২১ ও জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG-2030) অর্জনে বর্তমান সরকার দূঢ়ভাবে সচেষ্ট। তারই লক্ষে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) মাধ্যমে ঝড়ে পড়া শিশুদের পাঠদানের লক্ষেই এই প্রোগ্রাম চালু করা হয়েছে।
উপজেলায় ৬০টি শিক্ষা কেন্দ্রের মাধ্যমে  ১৪০০ জন বিদ্যালয় বর্হিভূত (ঝরে পড়া এবং ভর্তি না হওয়া) ৮-১৪ বছরের শিশুদেরকে প্রাথমিক শিক্ষা গ্রহণের জন্য দ্বিতীয় বার সুযোগ দেয়া এবং আনুষ্ঠানিক শিক্ষার মূলধারায় নিয়ে আসার বিষয়ে সকলকে অবগত করা হয়। অনুষ্ঠানে ৮-১৪ বছর বয়সী ৬০ জন শিক্ষার্থীকে বই গ্রহণের মাধ্যমে শিখনকেন্দ্র উদ্বোধন করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলামের সভাপতিত্বে এ সময়ে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো সহকারী পরিচালক নিখিল চন্দ্র কর্মকার, পিপলস এ্যাডভান্সমেন্ট সোশ্যাল এসোসিয়েশন (পাসা) এর নির্বাহী পরিচালক মো. ফরিদ খান, উপজেলা প্রোগ্রাম ম্যানেজার হারুন অর রশিদ, মহিলা ভাইস চেয়ারম্যান বেগম সাজেদা চৌধুরী প্রমুখ।