সিলেটে ও সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্থদের স্বাবলম্বী করছে মাস্তুল ফাউন্ডেশন

সাইফ উল্লাহ,  সুনামগঞ্জ জেলা প্রতিনিধি: সিলেটে ও সুনামগঞ্জে বন্যার পানি নেমে গেলেও ক্ষতির হিসেব মিলাতে পারছে না এ এলাকার মানুষ। অনেকে সব হারিয়ে নিস্বহয়েছেন। এখনো হাওরের অনেক গ্রামে মানুষ তার নিজগৃহে উঠতে পারছেন না। শেষ সম্ভল ঘরটি ধ্বংশ করে দিয়েগেছে মহা দুর্যেোগ। হাওরের মানুষের এমন দুঃসময়ে আশার আলো দেখাচ্ছে মাস্তুল ফাউন্ডেশন।

জানা যায়, সিলেটে ও সুনামগঞ্জের বন্যাপরবর্তী কার্যক্রমের মাস্তুলের লক্ষ্য ১হাজার টি ঘর নির্মাণ, ৫০টি টিউবওয়েল স্থাপন, ৫০টি টয়লেট নির্মাণ ও ১ হাজার পরিবারকে স্বাবলম্বী করা। যার কার্যক্রম ইতিমধ্যে সুনামগঞ্জে শুরু হয়েছে।

মাস্তুল ফাউন্ডেশন এই বানভাসি ক্ষতিগ্রস্ত অসহায় পরিবারগুলোকে স্বাবলম্বী করেতোলার জন্য রিক্সা, সেলাই মেশিন, ভ্যান, ফসলের বিজ, ধানের বিজ, ছাগল, গরু, ভেড়া, হাস-মরুগি, নৌকা ও ক্ষুদ্র ব্যবসায় পুজি দেওয়া হচ্ছে। যাতে করে পরিবারগুলো স্বাবলম্বী হতে পারে।

বাংলাদেশ সরকার কর্তৃক নিবন্ধিত দাতব্য প্রতিষ্ঠান মাস্তুল ফাউন্ডেশন এই সকল কর্মহীন মানষুদের কর্মক্ষম করে তোলার জন্য স্বাবলম্বী প্রজেক্ট হাতে নিয়েছে। সমাজের সামর্থবান ব্যাক্তিরা তাদের যাকাত ও সাদাকা দিয়ে থাকে এই প্রজেক্টে। আর যা দিয়ে মাস্তুল ফাউন্ডেশন অসহায়দের করছে স্বাবলম্বী।

মাস্তুল ফাউন্ডেশন ত্রাণ দেওয়ার পরেও এসকল পরিবারের নিয়মিত খোজখবর নেওয়া হবে এবং ভবিষ্যতে তাদের আরো
সহযোগিতা করবে। এর পাশাপাশি যাদের ঘড় ভেঙ্গে দিয়েছে তাদের ঘর তৈরিতে সহযোগিতায় মাস্তুল ফাউন্ডেশন থেকে ঘর তৈরির সকল সরঞ্জাম, টিন ও বাশ দেওয়া হয়েছে।
সাম্প্রতিক সময়ের বন্যায় মাস্তুল ফাউন্ডেশন থেকে ১২ হাজার পরিবারকে শুকনো খাবার ও চাল/ডাল প্রদান, ৮ হাজার পরিবারকে কুরবানির গোশত প্রদান, ৫ হাজার পরিবারকে মেডিক্যাল সাপোর্ট দেওয়া হয়েছে। এই কার্যক্রমে সহযোগিতা করেছে সিলেট জেলা প্রশাসক, সুনামগঞ্জ জেলা প্রশাসক, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ পুলিশ এবং সমাজসেবা অধিদপ্তর। সারা বছর জড়েু মাস্তুল ফাউন্ডেশন বেশ কিছুপ্রকল্প পরিচালনা করবে, তার মধ্যে, চাইল্ড স্পনসরশিপ, এতিম খানা,
মাস্তুল স্কুল, পথশিশুদের নিরাপদ খাদ্য কর্মসূচি, স্বাবলম্বী প্রজেক্ট, ফ্রি অক্সিজেন সেবা, ফ্রি এম্বুলেন্স সেবা এবং দাফন-কাফন প্রজেক্ট অন্যতম।

অসহায় ও গরিবদের জন্য ফ্রী অক্সিজেন ও এ্যাম্বুলেন্স সেবার প্রয়োজনে যোগাযোগের নম্বর- ০১৭৩০৪৮২২৭৯। এই সকল প্রজেক্টের সাথে চাইলেই সমাজের যে কোনো ব্যাক্তি বা সংস্থা দান সাদাকা যাকাত দিয়ে যুক্ত হতে পারেন যে কোনো সময়ে।