সাকিব আল হাসান টেস্ট দলের অধিনায়ক

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের টেস্ট ক্রিকেট অধিনায়ক হিসেবে আবারও নিয়োগ পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার সহযোগি হিসেবে সহঅধিনায়ক করা হয়েছে লিটন দাসকে।

বৃহস্পতিবার (২ জুন) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত সভা চলার কারণে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্তের কথা জানানো হয়নি।

সাকিব আল হাসান প্রথমবার টেস্ট দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরের সময়। ওই সময় নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তুজা ইনজুরিতে পড়লে সাকিব অধিনায়কের দায়িত্ব পান।

এরপর ২০১৮ সালে মুশফিকুর রহিমকে সরিয়ে টেস্ট দলের নিয়মিত অধিনায়কের দায়িত্ব পান সাকিব আল হাসান। তার বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের তথ্য গোপন করার অভিযোগ উঠার আগ পর্যন্ত তিনি অধিনায়কের দায়িত্ব পালন করেন।

এবার দক্ষিণ আফ্রিকা সফর এবং বাংলাদেশে শ্রীলঙ্কা ক্রিকেট দলের সফরকালে বাংলাদেশের টেস্ট দলের ব্যর্থতার কারণে অধিনায়ক মুমিনুল হক অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার দুই দিনের মাথায় বৃহস্পতিবার (২ জুন) বোর্ড সভায় সাকিব আল হাসানকে আবারও অধিনায়কের দায়িত্ব দিল বিসিবি।