সাইফ পাওয়ার টেকের বিনিয়োগে চট্টগ্রামে নির্মিত হবে আইসিডি

জাহাঙ্গীর আলম চট্টগ্রাম

চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে আইসিডি নির্মাণ করবে সাইফ পাওয়ারটেক। প্রায় ৩০০ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে নির্মিত হবে এই ইনল্যান্ড কন্টেইনার ডিপো।

আগামী ১৯ অক্টোবর চট্টগ্রামে এই আইসিডি নির্মাণের লক্ষ্যে ঢাকায় বাংলাদেশ রেলওয়ের প্রতিষ্ঠান কন্টেইনার কোম্পানি অব বাংলাদেশ (সিসিবিএল) এর সাথে সাইফ পাওয়ারটেকের চুক্তি স্বাক্ষর হবে বলে জানা যায়। প্রায় সাড়ে তিন মাসের টেন্ডার প্রক্রিয়া শেষে সাইফ পাওয়ারটেককে নির্বাচিত করে সিসিবিএল। চট্টগ্রামে আইসিডি নির্মাণের জন্য সিসিবিএলের অনুকূলে ২১ দশমিক ২৯ একর জায়গা বরাদ্দ দেয় রেলওয়ে।

চট্টগ্রামে বর্তমানে বেসরকারি আইসিডির সংখ্যা ১৯ টি। রপ্তানিমুখী পণ্য গুলো জাহাজিকীরণের জন্য ব্যবহৃত হয় এসব আইসিডিগুলো।

চট্টগ্রাম বন্দর পাশ্ববর্তী হালিশহর এলাকায় রেলওয়ের চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ডের পার্শ্বে রেলওয়ের মালিকানাধীন ২১ দশমিক ২৯ একর জায়গায় নতুন এই আইসিডি নির্মাণ করা হবে। এর ফলে চট্টগ্রামে মোট আইসিডি সংখ্যা গিয়ে দাড়াঁবে ২০টিতে।

আইসিডিটি নির্মাণ করা হলে প্রায় ৫০০’র বেশী লোকের কর্মসংস্থানের সৃষ্টি হবে। এখানে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে বছরে হ্যান্ডেলিং করা যাবে প্রায় ১ লাখের বেশী কন্টেইনার। এর মাধ্যমে বছরে ব্যবসা হবে ১০০ কোটি টাকা।

সিসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক বেলাল উদ্দিন বলেন, চট্টগ্রামে সিসিবিএলের অনুকূলে চুক্তির শর্ত অনুযায়ী সাইফ পাওয়ারটেক আইসিডি নির্মাণ এবং পরিচালনা করতে পারবে।

এর আগে আইসিডি নির্মাণের জন্য বিদেশী চারটি প্রতিষ্ঠান সহ মোট ১৪টি প্রতিষ্ঠান শিডিউল কেনে। টেন্ডারে আইসিডি সেক্টরে অভিজ্ঞতার শর্ত ছিলো। অভিজ্ঞতা না থাকায় শিডিউল কেনার পরও ১৩টি প্রতিষ্ঠান জমা দেয়নি। এর প্রেক্ষিতে আইসিডি নির্মাণের সুযোগ পায় সাইফ পাওয়ারটেক।

চট্টগ্রাম বন্দর ছাড়াও মোংলা বন্দরে দুটি জেটি নির্মাণ করছে প্রতিষ্ঠানটি। এছাড়া ঢাকা-কমলাপুর আইসিডি পরিচালনায়ও যুক্ত সাইফ পাওয়ারটেক।

সাইফ পাওয়ার টেকের আইসিডি নির্মাণের বিষয়টিকে সাধুবাদ জানিয়েছে বিজিএমইএ।