ষড়যন্ত্র ব্যর্থ করে এগিয়ে যাবে বাঙালি জাতি: নানক

নিজস্ব প্রতিবেদক: স্বাধীনতার ৫০ বছর পূর্তির বছরে সূর্য সন্তানদের স্মরণ করছে স্বাধীনতাকামী সকল বাঙালি। এতো বছরেও দেশ ও আন্তর্জাতিক ষড়যন্ত্র শেষ হয়নি বলে মন্তব্য করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেছেন, ‘দেশ এবং আন্তর্জাতিক সব ষড়যন্ত্রকে ব্যর্থ করে দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে এই বাঙালি জাতি নবতর সোপানে এগিয়ে যাবে। এই হলো এবারের বুদ্বিজীবী দিবসের প্রত্যয়, এবারের শপথ।’

মঙ্গলবার (১৪ ডিসম্বের) শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকালে মিরপুর শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি একথা বলেন।

এসময় সঙ্গে ছিলেন প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠিনক সম্পাদক মির্জা আজম, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

জাহাঙ্গীর কবির নানক বলেন, যখন মুক্তিযুদ্ধের বিজয় অর্জন দ্বারপ্রান্তে, সেই মুহূর্তে বাঙালির মেধা এবং জাতির বিবেক হিসেবে খ্যাত মহান বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছিল বাঙালি জাতিকে মেধাশূন্য করার জন্য। সেদিন পাকিস্তানি সামরিকবাহিনী যেমনিভাবে পরাজিত হয়েছিল মুক্তিযোদ্ধাদের কাছে, বাঙালির কাছে, ঠিক তেমনিভাবে ব্যর্থ হয়েছিল সকল ষড়যন্ত্র।

তিনি আরও বলেন, এই বাংলাদেশ মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ। মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ এই বাংলাদেশ। যে কোনো জাতীয় আন্তর্জাতিক ষড়যন্ত্রকে ব্যর্থ করে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার স্বাধীনতার ঘোষণায় বলেছিলেন, ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’।

জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সেই মুক্তির সংগ্রামে লিপ্ত বলে উল্লেখ করেন জাহাঙ্গীর কবির নানক।