শিক্ষা কর্মকর্তাকে লাঞ্ছিত করায় মেয়র শাহানশাহ ঢাকায় গ্রেপ্তার

আব্দুল্লাহ আল লোমান,জামালপুর প্রতিনিধিঃ বিজয় দিবসের অনুষ্ঠানে শিক্ষা কর্মকর্তাকে থাপ্পড় মারার ঘটনায় বরখাস্ত জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভার মেয়র মো. শাহনেওয়াজ শাহানশাহকে ঢাকার একটি হোটেল থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব। বৃহস্পতিবার সকালে উত্তরা-৬ নম্বর সেক্টরের হোটেল ডি মেরিডিয়ানে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয় বলে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান।
থাপ্পড় মারার ঘটনায় উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মেহের উল্লাহ দেওয়ানগঞ্জ থানায় যে মামলা করেছিলেন, সেই মামলাতেই শাহানশাহকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে জামালপুরে পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক আ ন ম ইমরান খান।
গত ১৬ ডিসেম্বর দেওয়ানগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে বিজয় দিবসের অনুষ্ঠানে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে গিয়েছিলেন মেয়র শাহানশাহ। ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের জন্য মাইকে প্রশাসনের বিভিন্ন বিভাগ ও বিভিন্ন সংগঠনের নাম ঘোষণা করছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মেহের উল্লাহ।
ওই অনুষ্ঠানে পৌরসভার নাম ঘোষণায় ‘দেরি হওয়ায়’ মেয়র গালাগাল করেন এবং থাপ্পড় মারেন বলে সেদিন অভিযোগ করেন শিক্ষা কর্মকর্তা। পরে তিনি পৌর মেয়রের বিরুদ্ধে দেওয়ানগঞ্জ থানায় মামলা করেন।
ওই খবর সংবাদমাধ্যমে এলে ব্যাপক সমালোচনা শুরু হয়। মেয়রের শাস্তির দাবিতে মানববন্ধন করেন উপজেলার বিভিন্ন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।
অভিযোগের বিষয়ে প্রশ্ন করলে মেয়র শাহানশাহ সে সময় বলেছিলেন, শিক্ষা কর্মকর্তা মেহের উল্লাহ ‘রহস্যজনক কারণে’ পৌরসভার নাম ৫ নম্বরের বদলে ৮ নম্বরে ঘোষণা করেন। “এ নিয়ে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে কথা কাটাকাটি হয়েছে; থাপ্পড় মারার অভিযোগ কাল্পনিক ও মনগড়া।”
এর আগে উপজেলা,জেলা আওয়ামীলীগ ও স্থানীয় সরকার বিভাগ থেকে তাকে সাময়িকভাবে বহিস্কার করা হয়। মামলা দায়েরের পর থেকে মেয়র আত্মগোপনে ছিলেন।