শতভাগ আসনে যাত্রী নিয়ে চলছে ট্রেন

জাহাঙ্গীর আলম: করোনাভাইরাসের সংক্রমণ কমে আসায় স্বাস্থ্যবিধি মেনে শতভাগ আসনে যাত্রী নিয়ে ট্রেন চলাচল শুরু হয়েছে। বুধবার (০৯ ফেব্রুয়ারি) থেকে শতভাগ আসনে যাত্রী নিয়ে ট্রেন চলাচল শুরু হয়।

রেলওয়ে থেকে জানানো হয়, করোনার সংক্রমণ বাড়ায় এতদিন অর্ধেক যাত্রী নিয়ে চলছিল ট্রেন। তবে সম্প্রতি করোনাভাইরাসের (কোভিড-১৯) ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণের হার নিম্নমুখী। সাধারণ মানুষ করোনা ভাইরাস প্রতিরোধী টিকা গ্রহণ করে বিভিন্নস্থানে গমন করছেন। এতে ট্রেনে যাত্রীর চাপ বৃদ্ধি পেয়েছে। ফলে আন্তঃনগর ট্রেনের টিকিট শতভাগ বিক্রির সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে আন্তঃনগর ট্রেনগুলোর বিদ্যমান আসন সংখ্যার শতভাগ টিকিট ইস্যুকরণ, শতভাগ টিকিটের ৫০ শতাংশ কাউন্টারে এবং ৫০ শতাংশ অনলাইন কোটায় বিক্রি করা হবে। আন্তঃনগর ট্রেনের স্ট্যান্ডিং টিকিট এবং স্টেশন প্লাটফর্ম টিকিট বিক্রি বন্ধ থাকবে।

রেলওয়ে আরও জানায়, কাউন্টারে টিকিট ইস্যু ও ট্রেন ভ্রমণের ক্ষেত্রে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ ও মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। রেলপথ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত ইমার্জেন্সি কোটা ও আন্তঃনগর ট্রেন ম্যানুয়াল অনুযায়ী পাশ কোটা ছাড়া আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রিতে বিদ্যমান সব ধরনের কোটা ব্যবস্থা রহিত থাকবে। স্বাস্থ্যবিধি প্রতিপালনপূর্বক আন্তঃনগর ট্রেনে ক্যাটারিং সেবা প্রদান ও ট্রেনে রাত্রীকালীন বেডিং সরবরাহ করতে হবে।

চলাচল শুরু করেছে যেসব আন্তঃনগর ট্রেন

মহানগর প্রভাতী/তূর্ণা, তিস্তা এক্সপ্রেস, সুবর্ণ এক্সপ্রেস, মহানগর গোধূলি তূর্ণা, যমুনা এক্সপ্রেস, কিশোরগঞ্জ এক্সপ্রেস, মোহনগঞ্জ এক্সপ্রেস, উপকুল এক্সপ্রেস, পারাবত এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস, সুন্দরবন এক্সপ্রেস, চিত্রা এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস, রূপসা এক্সপ্রেস, মধুমতি এক্সপ্রেস, তিতুমির এক্সপ্রেস, সাগরদাড়ী এক্সপ্রেস, ঢালারচর এক্সপ্রেস, টুঙ্গীপাড়া এক্সপ্রেস, বরেন্দ্র এক্সপ্রেস, সীমান্ত এক্সপ্রেস, কুড়িগ্রাম এক্সপ্রেস, বাংলাবান্ধা এক্সপ্রেস এবং পঞ্চগড় এক্সপ্রেস। জয়ন্তিকা/উপবন এক্সপ্রেস, মেঘনা এক্সপ্রেস, অগ্নিবীনা এক্সপ্রেস, জয়ন্তিকা/উপবন এক্সপ্রেস, পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেস, সোনার বাংলা এক্সপ্রেস, বিজয় এক্সপ্রেস, পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেস, হাওর এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস।

যেসব মেইল, লোকাল ও কমিউটার ট্রেন চলছে

সাগরিকা কমিউটার, বলাকা কমিউটার, ঢাকা/চট্টগ্রাম, কর্ণফুলী কমিউটার, জামালপুর কমিউটার, সুরমা মেইল, মহুয়া কমিউটার, ঢাকা কমিউটার, রকেট মেইল, মহানন্দা এক্সপ্রেস, পদ্মরাগ কমিউটার, উত্তরা এক্সপ্রেস, রাজবাড়ী এক্সপ্রেস, বিরল কমিউটার, বগুড়া কমিউটার, কলেজ ট্রেন তিতাস কমিউটার, দেওয়ানগঞ্জ কমিউটার এবং ময়মনসিংহ এক্সপ্রেস।