লোহাগাড়ায় ভূমি অফিসের বাহিরে বসে সহজেই জনগণকে সেবা দিচ্ছেন এসিল্যান্ড মোঃ মাসুদ রানা

মো. এরশাদ আলম, লোহাগাড়া (চট্টগ্রাম): চট্টগ্রামের লোহাগাড়ায় ভূমি সেবা সহজিকরণ করার লক্ষ্যে উপজেলার ৯টি ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে আগত সেবাপ্রার্থী জনগণের বক্তব্য শুনতে অফিসের বাহিরে বসে সেবা কার্যক্রম শুরু করেছে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মাসুদ রানা।
বৃহস্পতিবার (২) ডিসেম্বর সকাল থেকে অফিসের বাহিরে বসে সরাসরি জনগণের মতামত, অভিযোগ ও পরামর্শ জানতে অফিসের সামনে এই গণশুনানির আয়োজন করেন তিনি।
উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ মাসুদ রানা বলেন, ২ ডিসেম্বর থেকে আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত এ গণশুনানী চলবে। ভূমি সেবা সহজিকরণ করার লক্ষ্যে উপজেলার ৯টি ইউনিয়নের মানুষের বক্তব্যে শুনে সহজে সেবা প্রদানের লক্ষ্যেই আমার এ উদ্যোগ।
তিনি বলেন, আমি যোগদান করার পর থেকে সবার জন্য আমার অফিস একধম উন্মুক্ত করে দিয়েছি। সেবা গ্রহীতারা নির্ভয়ে আমার অফিসে এসে সেবা নিতে পারবেন। আমার অফিস সবার জন্য সবসময় খোলা রয়েছে। মহান বিজয় দিবস উপলক্ষে উপজেলার বিভিন্ন এলাকার মানুষের ভূমি সংক্রান্ত,সমস্যা শুনার জন্য অফিসের বাহিরে গণশুনানির আয়োজন করেছি। লোহাগাড়ায় দ্রুতসময়ে ভুমি সংক্রান্ত সেবা নিশ্চিত করতে আমি সবসময় কাজ করে যাবো।
তিনি আরো বলেন ভূমি অফিসে মানুষের হয়রানি বন্ধে আমি সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।
এখন প্রত্যেকটি নামজারি আবেদন ও নিস্পত্তি অনলাইনে করা হয়। এখন  দালালদের দৌরাত্ব বন্ধ হয়ে গেছে। সাধারন আবেদনের প্রেক্ষিতে সকল নামজারি আবেদন ২৮ দিনের মধ্যেই নিস্পত্তি করা হচ্ছে।
সেবা গ্রহণ করতে আসা বীর মুক্তিযোদ্ধা রফিক দিদার জানান, অফিসের বাইরে গণশুনানি করে আমাদের ভূমি সংক্রান্ত কথাগুলে উপস্থাপন করতে পেরেছি। এমন একটি সুন্দর উদ্যোগ গ্রহণ করেছেন অতীতে আমরা কোনদিন দেখিনি। এমন সুন্দর উদ্যোগকে স্বাগত জানাচ্ছি।
লোহাগাড়া সদরের খাঁন মুুহাম্মদ সিকদার পাড়ার বাসিন্দা ফেরদাউস জানান,আমার একটি জায়গা অনেকদিন আগে কৌশলে নামজারী করে ফেলে আমার প্রতিপক্ষ। বিষয়টি আজকে গণশুনানিতে এসিল্যান্ড স্যারকে জানালে ওনি আমার কাগজপত্র দেখে দ্রুত আমাকে সুন্দর পরামর্শ দেন। সার্ভেয়ারকে বিষয়কে দেখতে বলেন। সত্যিই এসিল্যান্ড স্যারের সেবা পেয়ে আমি অনেক খুশী।
আধুনগরের নুরুল ইসলাম জানান, আমার দীর্ঘদিন ধরে জায়গা নিয়ে সমস্যায় পড়েছি। বিষয়টি এসিল্যান্ড স্যার আমার কাগজপত্র দেখে তাৎক্ষণিক ব্যবস্হা নেওয়ার জন্য নির্দেশনা প্রদান করেন। আমি অনেক খুশী।
গণশুনানী কালে উপস্হিত ছিলেন উপজেলা ভূমি অফিসের নাজির সমির চৌধুরী, উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার শিশির স্বপন চাকমা, রুমি দাশ, নয়ন দাশসহ এলাকার জনপ্রতিনিধি,সাংবাদিকসহ অনেকেই।