রোহিঙ্গাদের যাচাইয়ে গঠিত টাস্কফোর্সের সভা

নিজস্ব প্রতিবেদক: মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের যাচাইয়ের জন্য নবগঠিত অ্যাড-হক টাস্ক ফোর্সের প্রথম বৈঠক বৃহস্পতিবার (২৭ জানিয়ারি) ভার্চুয়ালি বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে অনুষ্ঠিত হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার একথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) শাহ রিজওয়ান হায়াত এবং মিয়ানমারের অভিবাসন ও জনসংখ্যা মন্ত্রণালয়ের উপ-মহাপরিচালক ইয়ে তুন উ নিজ নিজ পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন।

কারিগরি পর্যায়ের এই আলোচনায়, উভয় পক্ষই রাখাইনে বাস্তুচ্যুত মানুষের অতীত বসবাসের যাচাইকরণে বিলম্বের কারণগুলি মোকাবেলায় ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুত বলে জানান।  আরআরআরসি শাহ রিজওয়ান হায়াত বাংলাদেশের অসংখ্য সীমাবদ্ধতা ও চ্যালেঞ্জ সত্ত্বেও রাখাইন থেকে বিপুল সংখ্যক বাস্তুচ্যুত ব্যক্তিদের অস্থায়ী আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক ইঙ্গিত তুলে ধরেন।

শাহ রিজওয়ান হায়াত মিয়ানমারের অতীত বসবাসের যাচাইকরণের ধীর গতিতে হতাশা প্রকাশ করেন এবং যাচাইকরণ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার জন্য সব ধরনের সহযোগিতার প্রস্তাব দেন। তিনি আরও বলেন, মূলতবি যাচাইকরণের অসুবিধা এবং ফাঁকগুলি সমাধান করা রাখাইনের বাস্তুচ্যুত জনগণের টেকসই প্রত্যাবাসনের দ্রুত শুরুর পথ প্রশস্ত করবে যা রাখাইনে অনুকূল পরিবেশ তৈরি এবং তাদের মধ্যে আস্থা তৈরির দাবি করে।

কারিগরি অসুবিধা এবং তথ্যের ঘাটতির বিশদ বিবরণ দিয়ে মায়ানমার প্রতিনিধিদল মুলতুবি যাচাইকরণ সম্পূর্ণ করতে তাদের সহযোগিতার আশ্বাস দেন। শাহ রিজওয়ান হায়াত আশাবাদ ব্যক্ত করেন যে টাস্ক ফোর্স যাচাই প্রক্রিয়া সম্পন্ন করতে সহায়ক হবে।