রেমিটেন্স যোদ্ধাদেরকে সম্মাননা দেবে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ- আ জ ম নাছির

ব্যুরো প্রধান চট্টগ্রাম: রেমিটেন্স যোদ্ধারা প্রবাসে শ্রম ও মেধার বিনিয়োগ করে অর্থ উপার্জন করে সেই অর্জিত অর্থ বৈধ ভাবে দেশে পাঠিয়ে সরকারের প্রবাসী আয় উত্তরোত্তর বৃদ্ধি করে চলেছেন। দেশের অর্থনৈতিক অগ্রগতি ও উন্নয়নের চাকাকে গতিশীল রাখতে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছেন। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে সেসব দেশপ্রেমিক রেমিটেন্স যোদ্ধাদেরকে সংবর্ধিত করার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

১৬ মে সোমবার দুপুরে চট্টগ্রাম মহানগরীর জিইসি মোড়স্থ একটি রেস্টুরেন্টে ফিরিঙ্গিবাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লবের উদ্যোগে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ২০১৯-২০২০ রেমিটেন্স অ্যাওয়ার্ড প্রাপ্ত আরব আমিরাত প্রবাসী ব্যবসায়ী মো. আরিফ উদ্দীনের সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই ঘোষণা দেন।

বক্তব্যে তিনি বলেন, বর্তমানে প্রবাসী আয় বাংলাদেশের উন্নয়ন, অগ্রগতিতে গুরুত্বপূর্ণ একটি নিয়ামক। রেমিটেন্স প্রবাসীর পরিবারের জীবন মান উন্নয়নের পাশাপাশি মানুষের মাথাপিছু আয় ও জিডিপির মান উন্নয়ন করে। এর ফলে মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ নতুন দৃষ্টান্ত হয়ে উঠেছে। রেমিটেন্স যোদ্ধারা দেশ ও জাতির গর্বিত সন্তান। তবে মাঝে মাঝে রেমিটেন্স যোদ্ধাদের নানা হয়রানি ও ভোগান্তির খবর শুনে আমরা ব্যথিত হই। রেমিটেন্স যোদ্ধাদের এই সমস্যার সমাধানে আন্তরিক ভাবে সরকার কাজ করছে। দেশ উন্নয়নের সহায়ক শক্তি এই রেমিটেন্স যোদ্ধাদেরকে সম্মানিত করতে পারলে আমরা নিজেরাও সম্মানিত হই। রেমিটেন্স যোদ্ধাদেরকে সম্মানিত করলে অপরাপর প্রবাসীরাও উৎসাহিত হবে। এতে করে সরকারের বৈদেশিক আয় বাড়বে।

তাই চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে এবার ভিন্নধর্মী একটি উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সংগঠনের পক্ষ থেকে রেমিটেন্স যোদ্ধাদেরকে সংবর্ধিত করা হবে। সংগঠনের আগামী কার্যকরী সভায় এই বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে। আশা করছি দ্রুত সময়ে এই উদ্যোগটি বাস্তবায়ন করা হবে।

কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লবের সভাপতিত্বে ও চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সাইফুদ্দীন আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র কাউন্সিলর গিয়াস উদ্দিন, আবুধাবী বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ইফতেখার হোসেন বাবুল, আবুধাবী বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক নাছির তালুকদার, মো. আরিফ উদ্দীন প্রমুখ। অনুষ্ঠানে কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য রায়হান ইউসুফ, সাংবাদিক মঞ্জুর কাদের, মহানগর যুবলীগ সদস্য খোরশেদ আলম রহমান, জাহাঙ্গীর আলম, সমাজসেবক হুমায়ুন মোর্শেদ সিদ্দিকী, মো. মাসুম, ছাত্রনেতা অনিন্দ্য দেবসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।