রেমিটেন্সে প্রণোদনা: প্রবাসীদের জন্য সুখবর

ছবি: সংগৃহীত

আমার সময় ডেস্ক: নতুন বছরের প্রথম দিন প্রবাসী কর্মীদের সুখবর দিল সরকার। চলতি জানুয়ারি থেকে রেমিটেন্সে প্রণোদনা ২ শতাংশ থেকে বাড়িয়ে আড়াই শতাংশ করার ঘোষণা দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

অর্থাৎ বিদেশে থাকা কোনো বাংলাদেশি কেউ ১০০ টাকা দেশে পাঠালে তার সঙ্গে দুই টাকা ৫০ পয়সা যোগ হয়ে ১০২ টাকা ৫০ পয়সা পাবে তার স্বজনরা।

দেশের বৈদেশিক মুদ্রা আহরণের শীর্ষ খাতের একটি হলো এক কোটির বেশি প্রবাসীর পাঠানো অর্থ। মন্ত্রণালয় বলছে, রেমিটেন্সে সরকারি প্রণোদনার পরিমাণ বাড়ানো প্রবাসী বাংলাদেশি কর্মীদের জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ‘নববর্ষের উপহার।

সম্প্রতি প্রবাসীদের পাঠানো রেমিটেন্স বা বৈদেশিক আয়ে দেওয়া প্রণোদনার হার বাড়িয়ে তিন শতাংশ করার সুপারিশ করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। গত বুধবার (২৯ ডিসেম্বর) সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে শুরু হওয়া ‘দ্বিতীয় বাংলাদেশ অর্থনৈতিক সম্মেলন-২০২১’ এ সুপারিশ করেন তিনি।

আতিউর রহমান বলেন, করোনা কালে দুর্দশাগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে সবচেয়ে বেশি অবদান রাখা তিন খাতের অন্যতম হলো রেমিটেন্স। যে কারণে রেমিটেন্সে প্রণোদনা বাড়ানো প্রয়োজন।

২০১৯ সালের ১ জুলাই থেকে অর্থনীতির অন্যতম প্রধান সূচক প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে ২ শতাংশ হারে প্রণোদনা চালু করে সরকার।