রেলে পাথর নিক্ষেপ রোধে রেল পুলিশের নানা উদ্যোগ

জাহাঙ্গীর আলম ব্যুরো প্রধান চট্টগ্রামঃ যানজট এড়িয়ে দ্রুত গন্তব্যে পৌঁছাতে ট্রেনে ভ্রমণকেই বেছে নিতে চান যাত্রীরা। কিন্তু এই ভ্রমণ এখন ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে বিট পুলিশিং কার্যক্রমের অংশ হিসেবে বিভিন্ন স্থানে সচেতনতামূলক কর্মসূচি পালন করেছে রেলওয়ে পুলিশ। এ সময় পাথর নিক্ষেপের কুফল সম্পর্কিত লিফলেট বিতরণ করা হয়।

বুধবার (৫ জানুয়ারি) রেলওয়ে পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরীর নির্দেশনায় চট্টগ্রাম রেলওয়ে অফিসার ইনচার্জ মো. নাজিম উদ্দিনের সভাপতিত্বে মিরসরাই উপজেলার বারৈয়ারহাট রেলক্রসিং এলাকায় চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত হয়।

এতে স্থানীয় জনপ্রতিনিধি, আরএনবি, রেলওয়ে কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় স্কুলের শিক্ষক, মসজিদের ইমাম, মুতওল্লিসহ স্থানীয় ব্যক্তিবর্গ এবং ইনচার্জ, সীতাকুণ্ড রেলওয়ে পুলিশ ফাঁড়িসহ রেলওয়ে পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন, চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ অত্যন্ত ভয়াবহ অপরাধ। রেলওয়ে স্টেশন এবং রেললাইনের আশেপাশে বসবাসরত লোকজনদের ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধে সচেতন হতে হবে।

অনুষ্ঠানে এলাকার ছোট ছোট ছেলেমেয়েদের এবং স্কুল, মাদ্রাসার শিক্ষার্থীদের পাথর নিক্ষেপের কূফল, ভয়াবহতা সম্পর্কে ধারণা দেওয়া হয়। এ ছাড়াও পাথর নিক্ষেপের শাস্তি সম্পর্কে সবাইকে অবহিত করা হয়।

রেলওয়ে পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরী বলেন, প্রায় প্রতিদিনই চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে রেলওয়ে পুলিশের নানান কার্যক্রম পরিচালিত হচ্ছে। এরই অংশ হিসেবে বিভিন্ন এলাকায় ও কলোনিতে সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়েছে।