মুজিববর্ষ উপলক্ষ্যে জাপানে দিনব্যাপি রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত

আমার সময় ডেস্ক: টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস আজ (১২/১২/২০২১) রবিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে দিনব্যাপি রক্তদান কর্মসূচি পালণ করেছে। এই আয়োজনে সার্বিক সহযোগিতা করেছে জাপান রেড ক্রস সোসাইটি।

দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে সকালে অনুষ্ঠানটির উদ্বোধন করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ৫০ জন জাপানি ও বাংলাদেশি নাগরিক আর্ত মানবতার সেবায় রক্ত দান করেন। এসময় জাপানিজ রেড ক্রস টোকিও মেট্রোপলিটন ব্লাড সেন্টারের চিফ ডাইরেক্টর তোশিহিরো হাতামোচি ও দূতাবাসের সকল কর্মকর্তা- কর্মচারী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত বলেন রক্ত দান এক মহৎ কাজ যা অন্যের জীবন বাচাতে সাহায্য করে। তিনি সকল রক্তদাতা, জাপান রেড ক্রসসহ অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। বাংলাদেশের স্বাধীনতার কথা উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ ৩০ লক্ষ লোকের রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছে, তাই
রক্তের মূল্য বাঙ্গালীদের থেকে অন্য কোন জাতি ভালো বুঝতে পারবে না। চিফ ডাইরেক্টর তোশিহিরো হাতামোচি তাঁর বক্তব্যে বলেন, করোনা মহামারির এই সংকটময় সময়ে রক্তদান কর্মসূচি আয়োজন করা খুবই কঠিন কিন্তু করোনা রোগীদের জন্য রক্তের চাহিদা বেড়েই চলেছে। এর মাঝেও এই আয়োজন করায় তিনি রাষ্ট্রদূত ও দূতাবাসকে ধন্যবাদ জানান। রক্তদাতাদের এই ত্যাগ ও মহান অবদানকে সম্মান জানাতে তাঁদের প্রত্যেককে ‘সার্টিফিকেট অফ একনলেজমেন্ট’ ও মুজিববর্ষের স্মারক উপহার প্রদান করেন রাষ্ট্রদূত আহমদ। অনুষ্ঠানটি আয়োজনে সার্বিক দায়িত্ব পালণ করেন দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মুহা. শিপলু জামান।