মিন্টুপুত্র তাফসিরের অবস্থান জানাতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাফসির মোহাম্মদ আউয়ালের বর্তমান অবস্থান জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) এ আদেশ দেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

আগামী ২৩ ফেব্রুয়ারি তার অবস্থান হলফনামা আকারে জানাতে বলেছেন আদালত। ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক এ তথ্য জানান।

এ সংক্রান্ত আবেদনের পক্ষে আদালতে আজ শুনানিতে ছিলেন আইনজীবী মো. সাকিব মাহবুব। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

আমিন উদ্দিন মানিক আদালতকে বলেন, তাফসির আউয়াল গত ৫ মে আদালতের অনুমতি নিয়ে তিন মাসের জন্য বিদেশ যান। এখনো দেশে ফিরে না এসে সময় বর্ধিত করার আবেদন করেন। তার আইনজীবী জানান তিনি বর্তমানে যুক্তরাজ্যে আছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক।

আদালত বলেন, আগে তিনি আদালতের আদেশ মতো দেশে আসুন।

পরে হাইকোর্ট তার বর্তমান অবস্থান হলফনামা আকারে আগামী ২৩ ফেব্রুয়ারি জানাতে আদেশ দিয়েছেন।

উল্লেখ্য গত ৬ ডিসেম্বর প্যারাডাইস ও পানামা পেপারস কেলেঙ্কারিতে নাম আসা বাংলাদেশিদের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের আর্থিক দুর্নীতির তদন্ত সংস্থা বিএফআইইউ ও পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) কী পদক্ষেপ নিয়েছে, তা জানতে চেয়েছিলেন হাইকোর্ট। কেলেঙ্কারিতে জড়িতদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা প্রতিবেদন আকারে জানাতে হাইকোর্ট নির্দেশ দেন। এর আগে ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের তালিকা দাখিলের পর শুনানি নিয়ে হাইকোর্টের একই বেঞ্চ এ আদেশ দেন।