মালদ্বীপে বাংলাদেশির বৈধতার সুযোগ

নিজস্ব প্রতিবেদক: মালদ্বীপে বৈধ কাগজপত্র ছাড়াই বসবাসরত বাংলাদেশিদের বৈধ হওয়ার সুযোগ দিয়েছে দেশটির সরকার।

শনিবার (২১ মে) মালদ্বীপে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের অনুরোধের পরিপ্রেক্ষিতে এ সুযোগ দেওয়া হয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দেশটিতে অবস্থানরত প্রায় লক্ষাধিক বাংলাদেশি এ সুযোগ পাবেন বলে দূতাবাসের বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, ইকনোমিক ডেভেলপমেন্ট মিনিস্ট্রির আওতায় মালদ্বীপে বৈধ কাগজপত্র ছাড়াই বসবাসরত বাংলাদেশিদের বৈধকরণ প্রক্রিয়া বর্তমানে চালু রয়েছে। যাদের বৈধ ভিসা ও ‘ওয়ার্ক পারমিট’ নেই তাদের দ্রুত ভিসা/ওয়ার্ক পারমিট সংগ্রহ করে মালদ্বীপে বৈধভাবে কাজ করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

বিজ্ঞপ্তি আরও বলা হয়েছে, বৈধকরণ প্রক্রিয়ার সুযোগে যদি কেউ বৈধ ভিসা বা ওয়ার্ক পারমিট সংগ্রহ না করেন, তবে তার বিরুদ্ধে মালদ্বীপের আইন অনুযায়ী কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানা গেছে। সে কারণে শাস্তি এড়াতে এসব বাংলাদেশিকে জরুরি ভিত্তিতে বৈধকরণ প্রক্রিয়ায় ভিসা ও ওয়ার্ক পারমিট সংগ্রহ করার জন্য অনুরোধ করেছে দূতাবাস।

বৈধকরণের জন্য যে শ্রমিক যেখানে কাজ করছেন সেই মালিককে ইকনোমিক ডেভেলপমেন্ট মিনিস্ট্রিতে আবেদন করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

এ বিষয়ে কোনো তথ্য প্রয়োজন হলে অফিস সময়ে ইকনোমিক ডেভেলপমেন্ট মিনিস্ট্রি (ফোন ১৫০০) (ইমেইল xpat@1500help.mv) বা বাংলাদেশ হাইকমিশনে (ফোন ৩৩২০৮৫৯) (Viber ৭৬১৬৬৩৬) যোগাযোগ করার জন্য অনুরোধ করেছে দূতাবাস।