বিসিবির নির্বাচন আজ ১৬ পদে ২৪ প্রার্থী

কোভিডকালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন আজ। চার বছর মেয়াদে ২৫ পরিচালকের মধ্যে দুজন সরাসরি জাতীয় ক্রীড়া পরিষদ মনোনীত।

বাকি ২৩ জনের মধ্যে সাতজনের নির্বাচনে অবতীর্ণ হওয়ার প্রয়োজন হচ্ছে না। ১৬ পদে প্রার্থী ২৪ জন। ভোটার ১৭১ জন। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিসিবির কার্যালয়ের বোর্ডরুমে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ক্লাব ক্যাটাগরিতে কিছুটা জমজমাট লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। সবচেয়ে বেশি ১২ পরিচালকের বিপরীতে এখানে আছেন ১৬ প্রার্থী। জাতীয় ক্রীড়া পরিষদের মনোনয়নে আহমেদ সাজ্জাদুল আলম ও জালাল ইউনুস পরিচালক হয়েছেন। বিনা-প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আ জ ম নাছির উদ্দীন ও আকরাম খান (চট্টগ্রাম বিভাগ), কাজী ইনাম আহমেদ ও শেখ সোহেল (খুলনা বিভাগ), শফিউল আলম চৌধুরী (সিলেট বিভাগ), অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম (রংপুর বিভাগ) ও আলমগীর খান আলো (বরিশাল বিভাগ)।

করোনার কারণে অনেক কাউন্সিলর সরাসরি ভোট দিতে আগ্রহী নন। ৬৬ জন পোস্টাল ব্যালট এবং আটজন ই-ব্যালটে ভোট দেওয়ার সুযোগ চেয়েছেন। তাদের মধ্যে নির্বাচন কমিশন ৫৬ কাউন্সিলরকে সুযোগটা দিয়েছে। ভোট গণনা শেষে রাতে প্রাথমিক ফল ঘোষণা করবে নির্বাচন কমিশন। পরদিন চূড়ান্ত ফল ঘোষণা করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হওয়ার পর নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন মাদারীপুরের খালিদ হোসেন। আঞ্চলিক ও জেলা ক্রীড়া সংস্থার প্রতিনিধি ক্যাটাগরি ১-এ পরিচালক পদে নির্বাচনের জন্য ঢাকা বিভাগ থেকে মনোনয়নপত্র কিনেছিলেন তিনি। তবে ভোটগ্রহণের স্লিপে তার নাম ও ব্যালট নম্বর থাকবে। এই বিভাগে দুটি পদের জন্য এখন প্রার্থী তানভীর আহমেদ টিটু (নারায়ণগঞ্জ), নাঈমুর রহমান দুর্জয় (মানিকগঞ্জ) ও সৈয়দ আশফাকুল ইসলাম টিটু (কিশোরগঞ্জ)। এই বিভাগে ভোটার ১৮ জন। তবে কাল রাতে বিসিবিকে চিঠি দিয়ে নির্বাচন থেকে সরে যাওয়ার কথা জানিয়েছেন আশফাকুল ইসলাম। রাজশাহী বিভাগে সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলটের প্রতিপক্ষ গতবারের পরিচালক সাইফুল আলম চৌধুরী স্বপন। সবচেয়ে বড় আলোচনা খালেদ মাহমুদ ও নাজমুল আবেদীন ফাহিমকে নিয়ে। নাজমুল আবেদীন বলেন, ‘সবার জন্য ক্রিকেট।’ এদিকে নির্বাচন কমিশন প্রস্তুত বলে জানালেন প্রিসাইডিং অফিসার ফরহাদ হোসেন। তিনি বলেন, ‘আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ই-ভোট ও পোস্টাল ব্যালট আগামীকাল (আজ) ৫টার মধ্যে দেখব।’ তিনি বলেন, ‘সব মিলিয়ে ১২৭ জন ভোট দেবেন। মোট ভোটার ১৭১ জন। ৫৬ জন ই-ভোট ও পোস্টাল ব্যালট, বাকিরা সশরীরে এসে ভোট দেবেন।’

নির্বাচনকে ঘিরে গত কয়েকদিনে বেশ কয়েকটা মহড়া হয়েছে। সব মিলিয়ে কোনো প্যানেল না হওয়ায় নাজমুল হাসানই আবারও বিসিবির পরিচালনা পরিষদ গঠন করতে যাচ্ছেন।