বিপিএলে ‘বিকল্প ডিআরএস’

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু বিপিএল শুরুর আগেই জানানো হয়েছিল এবারের আসরে থাকবে না ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম)। কিন্তু চট্টগ্রাম পর্ব থেকে থাকবে ‘বিকল্প’ ডিআরএস এবং সেটা শুক্রবার থেকেই।

বিসিবি থেকে এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানানো হয়েছে। এর নাম দেওয়া হয়েছে বিকল্প ডিআরএস। ডিআরএস বলতে যা বুঝায় এ বিকল্প ধারাতে তার সব কিছু থাকবে না। তবে যতটা প্রযুক্তিগত সুবিধা আছে, তা দিয়ে থার্ড আম্পায়ার কাজ চালিয়ে নিতে পারবেন বলে জানানো হয়েছে। এর ফলে ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যাটসম্যানদের চ্যালেঞ্জ জানানোর একটা উপায় থাকল। মূলত স্লো অ্যাকশনের মাধ্যমে ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত থার্ড আম্পায়ার পুর্নবিবেচনা করবেন। প্রতিটি ম্যাচে প্রতিটি দল দুইবার করে সুযোগ পাবে এ পদ্ধতি ব্যবহার করার।

বিপিএলের চলতি আসরে ডিআরএস রাখা সম্ভব হয়নি। করোনার কারণে ডিআরএস অপারেটর প্রতিষ্ঠানের কর্মীরা আসতে না পারায়। কোথায়ও না পেলে বিসিবির পক্ষ থেকে পরে আইসিসিরি সঙ্গে যোগাযোগ করেও কাজ হয়নি। এবার বিকল্প ধারা নিয়ে আসাতে কিছুটা হলেও সমস্যা দূর হবে। ঢাকা পর্বে বেশ কয়েকটি সিদ্ধান্ত ছিল বিতর্কিত। শুক্রবার দিনের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও খুলনা টাইগার্সের মাঝে। এ ম্যাচ দিয়েই শুরু হবে বিকল্প ধারার ডিআরএস। এ পদ্ধতি শুরু করার আগে বিপিএলের গর্ভনিং কাউন্সিল ছয়টি ফ্রাঞ্চাাইজি দলের কোচ, অধিনায়কদের সঙ্গেও আলোচনা করেছেন।