বিএফআরআই-এর নতুন পরিচালক ড. রফিকুল হায়দার

জাহাঙ্গীর আলম চট্টগ্রাম

ড. রফিকুল হায়দার

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)-এর পরিচালক (ডিরেক্টর) পদে ১১ অক্টোবর ২০২১ ইং থেকে নিয়োগ পেয়েছেন অত্র ইনস্টিটিউট এর মুখ্য গবেষণা কর্মকর্তা (বনজ সম্পদ উইং) ড. রফিকুল হায়দার। তিনি বিদায়ী পরিচালক ড. মো. মাসুদুর রহমান এর স্থলাভিষিক্ত হলেন।

ড. রফিকুল হায়দার চট্টগ্রাম বিশ^বিদ্যালয় হতে উদ্ভিদ বিজ্ঞানে বি.এসসি (অনার্স) ও এম.এসসি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে প্লান্ট ইকোলজিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৯৩ সালে অত্র ইনস্টিটিউটে সিনিয়র রিসার্চ অফিসার পদে যোগদান করেন। শুরুতে উপকূলীয় বনায়ন কৌশল বিষয়ে গবেষণা শুরু করলেও পরবর্তীতে সিলভিকালচার রিসার্চ বিভাগ, বীজ বাগান বিভাগ, প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর ইউনিট এবং মাইনর ফরেস্ট প্রোডাক্ট ডিভিশনে গবেষণা করেন। তিনি ঔষধি উদ্ভিদসহ নন টিম্বার ফরেস্ট প্রোডাক্টস এর প্রোপাগেশন, ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিষয়ে গবেষণা করেন। ড. হায়দার ২২১ প্রজাতির ঔষধি উদ্ভিদের জার্মপ্লাজম সংরক্ষণের জন্য গবেষণা, উদ্ভাবন ও সংরক্ষণ ক্যাটাগরিতে ‘বৃক্ষরোপণে মাননীয় প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০১৭’ অর্জন করেন। তাঁর সম্পাদনায় ২০২০ সালে ‘বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের সম্প্রসারিত তথ্য ও প্রযুক্তি’ শীর্ষক একটি বই প্রকাশিত হয়। জাতীয় পুরস্কারপ্রাপ্ত এ বিজ্ঞানীর দেশীয় ও আন্তর্জাতিক জার্নালে ৩০ টির অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

গবেষণার পাশাপাশি তিনি চট্টগ্রাম বিশ^দ্যিালয়ের বন ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^দ্যিালয়, সিলেটের ফরেস্ট্রি ডিসিপ্লিন এর বহিঃ পরিক্ষক এবং ইনস্টিটিউট অব ফরেস্ট সায়েন্স এন্ড টেকনলজিতে অতিথি বক্তা হিসেবে দায়িত্ব পালন করেন।