বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ ও মহড়া শেষ হলো

জাহাঙ্গীর আলম ব্যুরো প্রধান চট্টগ্রাম: বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া ‘কারাত’ সমাপ্ত হয়েছে।

৯ ডিসেম্বর বৃহস্পতিবার চট্টগ্রামস্থ বানৌজা ঈসা খানে স্কুল অফ মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিকসের (এসএমডব্লিউটি) মিলনায়তনে এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সহকারী নৌপ্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম আশরাফুল হক এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার। খবর বাসসের।

অনুষ্ঠানে আমন্ত্রিত ঊর্ধ্বতন কর্মকর্তা, মহড়ায় অংশগ্রহণকারী বাংলাদেশ নৌবাহিনী জাহাজের অধিনায়কগণ ও আমন্ত্রিত অন্যান্য অতিথিরা উপস্থিত ছিলেন। এ প্রশিক্ষণ ও মহড়া বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যকার সর্ববৃহৎ যৌথ মহড়া। এই মহড়ায় উভয় দেশের ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন বিষয়সহ প্রত্যক্ষভাবে সমুদ্র মহড়ায় অংশগ্রহণ করে।

যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সু-সম্পর্কের আরো উন্নতি হবে এবং মেরিটাইম সিকিউরিটির বিষয়ে উভয় দেশের পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতা বৃদ্ধি পাবে।