বাংলাদেশের মেয়েরা হারাল ভারতকে

নিজস্ব প্রতিবেদক: সাফ অনূর্ধ্ব-১৯ মেয়েদের ফুটবলে ভারতের বিপক্ষে ১-০ গোলে দারুণ জয় তুলে নিয়েছে বাংলাদেশের মেয়েরা। খেলা শুরুর ৬ মিনিটে পেনাল্টি থেকে শামসুন্নাহার যে গোল করেন তাই শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য গড়ে দেয়।

এর আগে প্রথম ম্যাচে নেপালের সঙ্গে গোলশুন্য ড্র করার পর ভুটানের বিপক্ষে তিনটি পরিবর্তন এনেছিলন কোচ গোলাম রব্বানি ছোটন। ভুটান তাদের আগের ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়েছিল ৫-০ গোলে। সেই ভুটানকে ৬-০ গোলে  হারিয়েছিল বাংলাদেশ।

আজ শুক্রবার (১৭ ডিসেম্বর) কমলাপুর বীরশ্রেষ্ঠ শহিদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই প্রথম আক্রমণ থেকেই সাফল্য পায় বাংলাদেশ। ৬ মিনিটে পেনাল্টি গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। পেনাল্টি বক্সের ভেতর তহুরা খাতুনকে ফেলে দেন ভারতীয় ডিফেন্ডার ক্রিতিনা দেবী। ফলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন শামসুন্নাহার।

গোল হজম করার পর গোল পরিশোধের জন্য চেষ্টা চালাতে থাকে ভারত। কিন্তু সফল হতে পারেনি। উল্টো ৩০ মিনিটে দ্বিতীয় গোল হজম করতে যাচ্ছিল। ৩৬ মিনিটে ৩০ গজ দূর থেকে আঁখি খাতুনের নেওয়া ফ্রি কিক নিচু হয়ে জালে প্রবেশের মুহুর্তে গোলরক্ষক আটকে দেন।

দ্বিতীয়ার্ধে গোল পরিশোধের সুযোগ নষ্ট করে ভারত। ৫৫ মিনিটে বক্সের বাইরে থেকে আমিশার জোরাল শট গোলরক্ষক রুপনা চাকমা কোনো রকমে রক্ষা করেন। ৫৭ মিনিটে মিনিটে ঋতুপর্না চাকমার কর্ণার থেকে আঁখি খাতুনের হেড ভারতের গোলরক্ষক ফিরিয়ে দেন। এরপর সুমিতি কুমারি ভারতের হয়ে পরপর দুটি সুযোগ বাইরে মেরে নষ্ট করলে ভারতের পক্ষে আর গোল পরিশোধ করা সম্ভব হয়নি।

আসরের তৃতীয় ম্যাচে দ্বিতীয় জয়ে নিয়ে বাংলাদেশের পয়েন্ট ৭। এর ফলে পয়েন্ট টেবিলে তাদের অবস্থান সবার উপরে। সমান ম্যাচে ভারতের এটি ছিল প্রথম হার। তাদের পয়েন্ট ৬। পয়েন্ট টেবিলে আছে দ্বিতীয় স্থানে।

পাঁচ দলের এবারের আসরে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল খেলবে ফাইনালে। আগামী রবিবার বাংলাদেশ তাদের শেষ ম্যাচ খেলবে শ্রীলঙ্কার বিপেক্ষে। ভারতের শেষ ম্যাচ একই দিন নেপালের বিপক্ষে।