প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে মতবিনিময়কালে তুরস্কের রাষ্ট্রদূতঃ কক্সবাজার প্রেসক্লাবের সাথে একযোগে কাজ করবে তুরস্ক

দিদারুল আলম সিকদার, কক্সবাজার জেলা প্রতিনিধিঃ
বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা উসমান তুরান বলেছেন কক্সবাজারের সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি এবং মানোন্নয়নে তুরস্ক সরকার আন্তরিক ভাবে কাজ করবে।
সাংবাদিকদের মানউন্নয়নে ইন্টারনেট, যাতায়াত সুবিধা সহজতর করতে সহায়তা দেয়া হবে। কক্সবাজার প্রেসক্লাব সাংবাদিকদের একটি প্রাচীনতম প্রতিষ্ঠান। তুরস্কের সরকার কক্সবাজারের সাংবাদিকদের প্রযুক্তিগত সহায়তার পাশাপাশি সাংবাদিকতার মান উন্নয়নে পাশে থাকবে। তিনি জানান কক্সবাজার প্রেসক্লাবকে একটি আন্তর্জাতিক মানের মিডিয়া সেন্টার করা গেলে এই অঞ্চলের সাংবাদিকরা আরো দক্ষ ও প্রযুক্তি নির্ভর হতে পারবে। তিনি কক্সবাজার প্রেসক্লাবের উন্নয়নে সব ধরণের সহায়তার আশ্বাস দেন।
রবিবার (১৪ নভেম্বর) বিকেলে কক্সবাজার শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কার্যালয়ে কক্সবাজার প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে সৌজন্য সাক্ষাৎকালে তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা উসমান উপরোক্ত কথা বলেন।
তুরস্কের রাষ্ট্রদূত এসময় উল্লেখ করেন রোহিঙ্গা ইস্যুতে কক্সবাজারের সাংবাদিকদের লেখনী অনেক গঠন মুলক। তাদের দেয়া প্রাথমিক সংবাদই সারাবিশ্বের দৃষ্টি কেড়েছে। তুরস্কের সরকার রোহিঙ্গা শরনার্থীদের জন্য ত্রাণ সহায়তার পাশাপাশি তাদের স্বাস্থ্যসেবা ও শিক্ষার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। এ ছাড়াও কক্সবাজারের স্হানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন্ন প্রকল্পে সহায়তা দিয়ে যাচ্ছে।
সৌজন্য সাক্ষাৎকালে আলোচনায় অংশ নেন কক্সবাজার শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, অতিরিক্ত কমিশনার সামছু-দ্দৌজা, তুর্কীর সরাকরি সাহায্য সংস্থা টিকার ডেপুটি ডিরেক্টর আহমেদ ফারুক মোসতাকুগলো, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, প্রেসক্লাবের সহ সাধারণ সম্পাদক দৈনিক প্রথম আলোর কক্সবাজার অফিস প্রধান আব্দুল কুদ্দুস রানা, প্রেসক্লাবের নির্বাহী কমিটির সদস্য এনটিভির স্টাফ করেসপন্ডেন্ট ইকরাম চৌধুরী টিপু, এটিএন বাংলার প্রতিনিধি মোয়াজ্জেম হোসেন শাকিল, মোহাম্মদ জোনায়েদ প্রমুখ।
এ সময় রাষ্ট্রদূতের হাতে কক্সবাজার প্রেসক্লাব বহুতল ভবনের জন্যে সহযোগিতা চেয়ে ভবনের নকশাসহ আবেদন তুলে দেন প্রেসক্লাব সাধারন সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম।

রাষ্ট্রদূত তুরান বলেন, রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয়দের জিবনমান উন্নয়নে টিকা, দিয়ানাত, তুর্কি রেডক্রিসেন্ট, আফাদ এ চারটি তুরস্কের সরকারি সাহায্য সংস্থা কাজ করছে বাংলাদেশে। সেইসাথে কক্সবাজারের প্রেসক্লাবের নির্মাণ কাজেও সহায়তা দেয়ার আশ্বাস দেন রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান।