পুলিশের সর্বোচ্চ ২য় স্বীকৃতি পেলেন পিবিআই’র ১২ পুলিশ সদস্য

মাসুদ রানা,সিনিয়র রিপোর্টার: কল্যাণকর কাজের স্বীকৃতি হিসেবে ২০২০ ও ২০২১ সালের জন্য পিবিআই’র ১২ জন পুলিশসদস্যকে পুলিশ ফোর্স এক্সেমপ্ল্যারি গুড সার্ভিসেস ব্যাজ (আইজিপি ব্যাজ) দেওয়া হয়েছে।এ,বি,সি,ডি,ই ও এফ’-এই ছয়ক্যাটাগরিতে ভাগ করে ব্যাজ দেওয়া হয়েছে।কর্মক্ষেত্রে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্বপালন, বাহিনীর মর্যাদা বেড়েছে এমনকার্যক্রমের পাশাপাশি বিভিন্ন ভালো কাজের স্বীকৃতিস্বরূপ প্রতি বছর পুলিশ সপ্তাহে আইজিপি ব্যাজে মনোনীত পুলিশ কর্মকর্তাও সদস্যদের এই পদক দেওয়া হয়।

এছাড়া যারা আইনশৃঙ্খলা রক্ষা, জননিরাপত্তা বিধান, জনসেবামূলক কার্যক্রম, মামলাররহস্য উদঘাটন, ভালো পুলিশিং, সরকারি ও ব্যক্তিগত কাজের মাধ্যমে পুলিশ বাহিনীর ভাবমূর্তি বাড়ানোসহ বিভিন্ন গুরুত্বপূর্ণকাজে অবদান রাখেন তাদের এই পদকের জন্য নির্বাচিত করা হয়।পুরস্কার পাওয়া কর্মকর্তাদের পুলিশ সপ্তাহের অনুষ্ঠানে ব্যাজপরিয়ে দেওয়ার কথা থাকলেও করোনার কারণে এবার নিজ নিজ দপ্তরে পৌঁছে দেওয়া হয় এই ব্যাজ। বাংলাদেশ পুলিশেরমহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ এর পক্ষ থেকে পিবিআই’র ১২ জন পুলিশ সদস্যকে ব্যাজ পরিয়ে দেন পিবিআই প্রধান, অতিরিক্ত আইজিপি  বনজ কুমার মজুমদার, বিপিএম (বার),পিপিএম। ব্যাজ পদকের পাশাপাশি প্রত্যেককে আর্থিক পুরস্কারওদেওয়া হয়েছে।

গত  ০৩ ফেব্রুয়ারি-২০২২ ইং সকালে পিবিআই হেডকোয়ার্টার্সে তাদেরকে আইজিপি ব্যাজ পরিয়ে দেওয়া হয়।আইজিপি ব্যাজ পাওয়া পিবিআই’র ১২ জন পুলিশ সদস্যকে অভিনন্দন জানিয়েছেন পিবিআই প্রধান বনজ কুমার মজুমদার, বিপিএম (বার), পিপিএম । তিনি বলেন, যারা ভালো কাজের স্বীকৃতিস্বরূপ পুরস্কার পেয়েছেন তারা তাদের ভালো কাজের ধারাঅব্যাহত  রাখবেন। অন্যরা উৎসাহিত হবেন । সর্বোচ্চ চেষ্টা করবেন যেন ভিকটিম ও আসামি উভয়েই ন্যায়বিচার পান।এতেদেশের মানুষের পুলিশের প্রতি আস্থা বাড়বে।যারা  ‘আইজিপি ব্যাজ’ পেলেন-২০২১ সালে আইজি ব্যাজ প্রাপ্ত পুলিশ কর্মকর্তাসদস্য হলেন,মোঃ মিজানুর রহমান,পুলিশ সুপারপিবিআই কুমিল্লা জেলা, এসআই(নিঃ)জামাল উদ্দিন খান পিবিআই নরসিংদীজেলা ও এসআই(নিঃ)স্নেহাশিস দাস,পিবিআই যশোর জেলা। ২০২০ সালে আইজি ব্যাজ প্রাপ্ত পুলিশ কর্মকর্তা সদস্যহলেন,মোঃ রুহুল আমিন, সহকারী পুলিশ সুপার, বর্তমানে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-২,গাজীপুরে কর্মরত ,পুলিশপরিদর্শক(নিঃ)গাজী মোঃ মাহবুবুর রহমান যশোর জেলা, পুলিশ পরিদর্শক(নিঃ)মোঃ সাইফুল ইসলাম পিবিআই রংপুর জেলা, পুলিশ পরিদর্শক(নিঃ)মোঃ শফিকুল ইসলাম পিবিআই গাইবান্ধা জেলা, পুলিশ পরিদর্শক(নিঃ) মনজুরুল হাসান মাসুদপিবিআই খুলনা জেলা, পুলিশ পরিদর্শক(নিঃ)মোঃ আজাদ হোসেন ফরিদপুর জেলা, এসআই(নিঃ)মোঃ ইকরামুল হক, পিবিআই রংপুর জেলা, এসআই(নিঃ)/মুহাম্মদ ইয়াছিন,বর্তমানে ডিবি সাইবার স্পেশাল ক্রাইম ডিএমপি, ঢাকায় কর্মরত ওএসআই(নিঃ) মোঃ ইব্রাহিম, পিবিআই কুমিল্লা জেলা।