নড়াইল কালিয়া পেড়লী বাজারের চিত্রা নবগঙ্গার নদী ভাঙ্গনে আতংকিত বাজার ব্যাবসায়ী

নড়াইল জে লা প্রতিনিধি: নড়াইল কালিয়া উপজেলার পেড়লী বাজারের পাশদিয়ে বয়ে যাওয়া চিত্রা নবগঙ্গা নদীর ভাঙ্গনে দিশেহারা পেড়লী বাজারের ব্যাবসায়ী ও এলাকার সাধারণ জনগন। যে কোম সময় নদী গর্ভে বিলিন হয়ে যেতে পারে বাজারের সকল ব্যাবসা প্রতিষ্ঠান ও নড়াইলে আসা যাওয়া একমাত্র রা¯—া টি এবং বিভিন্ন ব্যাংক বিমাসহ শি¶া প্রতিষ্ঠান।

১-লা, ডিসেম্বর সরজমিন গিয়ে দেখা যায়,নদী ভাঙ্গনের ও সাধারণ জনগনের আর্তনাদ হাহা কারের চিত্র। এবিসয়ে পেড়লী বাজারের ব্যাবসায়ী ও স্থানীয় এলাকাবাসী সাংবাদিক দের জানান, দীর্ঘদিন এ এলাকায় নদী ভাঙ্গনের কারনে বেশকিছু বাড়ি ঘর নদী গর্ভে বিলিন হয়ে যাওয়ায় সর্ব শাš— হয়েছে বেশ কিছু পরিবার।
এনিয়ে এলাকাবাসী বেশ কয়এক বার পদ¶েপ নিয়ে পানি উন্নয়ন বোর্ডে অভিযোগ করা হলেও কোন প্রতিকার পাওয়া যায়নি। এমনকি পানি উন্নয়ন বোর্ড নদী ভাঙ্গন কবলিত পেড়লী বিকল্প ব্যাব¯—া না নেওয়ায় আবারও ঝুকির মুখে পড়েছে বাজারের ব্যাবসায়ীরা।

বিশেষ করে পেড়লী বাজারের নদীর কুলের দ¶িণ দিকে শীতল বাড়ি কালভার্ট হতে বাজারের পূর্ব দিকের খেয়াঘাট নদীর কল দিয়ে নড়াইল খুলনা যাওয়া আসা প্রধান সড়কটিও পড়েছে ঝুকির মুখে। যে কোন সময় নদীর ভাঙ্গনে বিলীন হয়ে যেতে পারে পেড়লী বাজারের ব্যাবসায়ীদের দোকান ঘর ও প্রধান ওই সড়কটি।

স্থানীয় এলাকাবাসী আরও জানান,আমরা এলাকাবাসী ও বাজারের দোকান ঘর ব্যাবসায়ী মালিক সমিতি সবাই মিলে মাননীয় সাংসদ কবির“ল হক মুক্তির কাছে জানিয়েছিলাম, এবং তারই নির্দেশ পানি উন্নয়ন বোর্ড কে যথাযথ ব্যাব¯—া নিতে অনুরোধ জানিয়েছি কিন্তু এখনও কোন সমস্যার সমাধান হয় নাই।

এ অবস্থায় নদী ভাঙ্গনে কবলিত পেড়োলি বাজারের ব্যাবসায়ী দোকান পাট, খেলার মাঠ,বেসরকারি ব্যাংক বিমাসহ মেন সড়কটি ভাঙ্গন রোধে যথাযথ ব্যাব¯—া না নিনে নদী ভাঙ্গনে বিলীন হয়ে যেতে পারে। তাই পেড়লী বাজারের ব্যাবসায়ী ও সাধারণ জনগন নদী ভাঙ্গন ঠেকাতে যথাযথ কর্তৃপ¶ের আশু হ¯—¶েপ কামনা করছে।