নোবিপ্রবিতে হবে ‘মেশিন ইন্টেলিজেন্স’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স

রাজু, নোবিপ্রবি প্রতিনিধিঃ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) আয়োজন করতে যাচ্ছে মেশিন ইন্টেলিজেন্স এ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স। এ বছরের ২৩-২৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সিএসটিই, ইইই, আইসিই, আইটি, এমআইএস ও স্ট্যাটিস্টিকস বিভাগের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হবে এই কনফারেন্স।

কনফারেন্সের আয়োজকরা বলেন, কনফারপন্সের ব্যাপ্তিকাল হবে তিনদিন এবং তিনদিনের এই অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষকতা করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। পৃষ্ঠপোষকসহ বিভিন্ন চেয়ার হিসেবে উপস্থিত অন্যান্য গবেষকবৃন্দ যারা তাদের বক্তব্যে এবং প্রবন্ধে উপস্থাপন করবেন কৃত্রিম বুদ্ধিমত্তা ও প্রযুক্তি বিষয়ক জ্ঞান।

এ ব্যাপারে কনফারেন্সের সংগঠক শাহরিয়ার সেতু বলেন, “চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রবেশ করছি আমরা। আর এতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং সহযোগী প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। আমাদের শিক্ষক এবং শিক্ষার্থীরা কৃত্তিম বুদ্ধিমত্তা ও প্রযুক্তি সম্পর্কে যুগোপযোগী জ্ঞান অর্জন করবে।”

প্রসঙ্গত, প্রোগ্রামের ইভেন্টসমূহের মধ্যে রয়েছে টিউটোরিয়ালস, ওয়ার্কশপস, প্যানেলস, ইন্ডাস্ট্রিয়াল সেশন এবং প্রজেক্ট শোকাস্টিং। আগামী ২৪ মার্চ ফুল পেপার সাবমিশন এবং ১৫ মে পেপার অনুমোদন ও পহেলা জুন ক্যামেরা-রেডি সাবমিশন করা হবে। এতে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশনের শেষ সময় আগামী ২০ জুন। কনফারেন্সে টেকনিক্যাল ট্র‍্যাকস হিসেবে থাকবে মেশিন লার্নিং এন্ড কগনিটিভ কম্পিউটিং, ইনফরমেশন সিস্টেমস, সেনসিং এন্ড সিকিউরিটি, ইমেজিং, এনালিটিক্স এন্ড কম্পিউটিং। পাবলিকেশন পার্টনার হিসেবে থাকবে স্প্রিঞ্জার এবং টেইলার্স এন্ড ফ্রান্সিস।