নোবিপ্রবিতে গুচ্ছভুক্ত ভর্তি পরিক্ষার ভর্তি আবেদন শুরু ২৪ নভেম্বর

রাজু, নোবিপ্রবিঃ গুচ্ছভুক্ত (GST) সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের কাছ থেকে স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি আবেদন আহ্বান করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। গতকাল (১৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ভর্তি নোটিশ প্রদান করে নোবিপ্রবি প্রশাসন। আগামী ২৪ নভেম্বর থেকে ০৯ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। প্রতি গ্রুপে আবেদনের জন্য শিক্ষার্থীদের আবেদন ফি বাবদ ছয়শত (৬০০) টাকা পরিশোধ করতে হবে।

যারা আবেদন করতে পারবে  ‘A’ ইউনিটের গ্রুপ- A (বিজ্ঞান) এর বিষয়গুলোতে ভর্তির জন্য শিক্ষার্থীদের অবশ্যই উচ্চমাধ্যমিকে গণিত থাকতে হবে। গ্রুপ-B (বিজ্ঞান) ও গ্রুপ-C (বিজ্ঞান) এর বিষয়গুলোতে ভর্তির জন্য শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিকে জীববিজ্ঞান থাকতে হবে এবং B গ্রুপের ফার্মেসি ও C গ্রুপের ওশানোগ্রাফি বিষয়ের জন্য জীববিজ্ঞান ও গণিত উভয়ই থাকতে হবে।

গ্রুপ-D (বিভাগ পরিবর্তন) এর ‘A’ ইউনিটের জন্য কোন ধরনের সীমাবদ্ধতা নেই। তবে এই গ্রুপের ‘B’ ও ‘C’ ইউনিটের পরিসংখ্যান বিষয়ের জন্য  উচ্চমাধ্যমিকে পরিসংখ্যান অথবা গণিত থাকতে হবে।  মানবিক শাখার ‘B’ এবং ব্যবসায় শিক্ষা শাখার ‘C’ ইউনিটের গ্রুপ যথাক্রমে গ্রুপ-E ও গ্রুপ-F এর জন্য নির্দিষ্ট কোন সীমাবদ্ধতা নেই।

এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের ফলাফল এর দশগুণ (১০) ও ভর্তি পরীক্ষার ফলাফলসহ মোট ২০০ নম্বরের ভিত্তিতে মেধাস্কোর ও মেধাক্রম তৈরি করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

ভর্তি প্রক্রিয়া ও গ্রুপভিত্তিক বিষয়সমূহঃ
সম্পূর্ণ ভর্তি প্রক্রিয়ার বিস্তারিত ও বিভিন্ন ইউনিটের গ্রুপভিত্তিক বিষয়সমূহ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিজস্ব ভর্তি ওয়েবসাইটে (www.admission.nstu.edu.bd) পাওয়া যাবে। ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে  (www.nstu.edu.bd) পাওয়া যাবে।