নৈতিক মূলবোধের অভাবই সামাজিক অবক্ষয়ের প্রধাণ কারণ- কবি কালাম আজাদ

ফারুক আহমদ, বিশ্বনাথ সিলেট: বাংলা সাহিত্যের প্রখ্যাত কবি ও সাহিত্যিক, সিলেট উইমেন্স কলেজের অধ্যক্ষ কবি কালাম আজাদ বলেছেন, আমাদের সমাজের অধঃপতনের প্রধান কারণ হচ্ছে নৈতিক মূলবোধের অভাব। ইসলামের মৌলিক শিক্ষা না থাকার কারণে আমাদের সমাজ আজ ধ্বংসের দারপ্রান্তে। কবি বলেন, আমাদের সমাজে ইসলাম ধর্মের নবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সাঃ) এর আদর্শ ও জীবনব্যবস্তা বাস্তবায়নের মাধ্যমে মুক্তি ও শান্তি সম্ভব। তিনি ছাত্রছাত্রীদের জ্ঞান অর্জনের পরামর্শ দেন এবং বলেন জ্ঞানই আসল শক্তি। আমরা যেন প্রতিদিন কিছু না কিছু শিখি, শিখাটা যেন প্রতিদিনই থাকে আমাদের মধ্যে। পাশাপাশি তিনি আল্লাহকে স্বরণ করার কথা বলেন। কেননা আল্লাহ বলেছেন তোমার আমাকে স্বরণ করো আমি তোমাদের স্বরণ করবো।

বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর সিলেটের বিশ্বনাথ পৌর শহরের আলহাজ্ব লেচু মিয়া স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক পুরষ্কার ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরিউক্ত কথাগুলো বলেন।

প্রতিষ্ঠানের প্রিন্সিপাল ও বিশ্বনাথ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা হাবিবুর রহমানের সভাপতিত্বে ও ইংরেজি শিক্ষক আব্দুল্লাহ আল মামুন ও গণিত শিক্ষক জাকির হোসেনের যৌথ (ইংরেজি ও বাংলা) সঞ্চালনায় পুরষ্কার প্রধান অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা’র সহকারী অধ্যাপক মাওলানা আব্দুল মুছব্বির।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ কলেজের অধ্যক্ষ মো.নেছার আহমদ, বিশ্বনাথ সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান মো.মানিক মিয়া, শাহফিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, হাবিব উল্লাহ মাষ্টার দাখিল মাদ্রাসা’র সুপার মাওলানা শাহিদুর রহমান, শাহফিন উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মিছবাহ উদ্দিন, বিশ্বনাথ প্রেসক্লাবের সভাপতি তাজম্মুল আলী রাজু, বিশিষ্ট ব্যাবসায়ী আবু বকর সিদ্দিক।

মাহজাবিন হাবিব সারার কুরআন তিলাওয়াত ও সুমাইয়া আক্তার সামিরার ইসলামি সংগীতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের ভাইস প্রিন্সিপাল জামিল আহমদ। অভিভাবকের পক্ষে বক্তব্য রাখেন বিশ্বনাথের মেঘনা লাইফ ইন্সুরেন্সের ইনচার্জ সেলিম আহমদ। শিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ইহফাজ উদ্দিন, মাহমুদুল হাসান জাকির, আব্দুল আহাদ,মকবুল হোসেন। ছাত্রছাত্রীদের পক্ষে ইংরেজি বক্তব্য রাখেন জাহিদ হাসান বাপ্পি, ফাতেমা নুর সুমাইয়া, মাজহারুল ইসলাম ফুয়াদ।

এসময় অন্যানের মধ্যে উপস্হিত ছিলেন বিশ্বনাথ প্রেস ক্লাবের সদস্য আহমদ আলী হিরন, প্রবাস বাংলা টিভির সিলেট প্রতিনিধি মো. কবির আহমদ, সাংবাদিক ফারুক আহমদ সহ প্রমুখ। পরিশেষে দুই শতাধিক ছাত্রছাত্রীদের হতে বিভিন্ন পুরষ্কার তুলে দেন অতিথিবৃন্দ।