নিলামে তোলা হচ্ছে শিলাইদহের পাঁচতলা কাঠেরবাড়ি

এ,জে, সুজন কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ার কুমারখালীর শিলাইদহ ইউনিয়নের বহুল আলোচিত দৃষ্টিনন্দন পাঁচ তলা কাঠের বাড়িটি নিলামে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে মালিক।

আগামী ১২ ফেব্রুয়ারি ২০২২ ইং তারিখে নিলাম ডাকের দিন ধার্য করা হয়েছে। ক্রয় করতে ইচ্ছুক ব্যক্তিদের প্রত্যেককে ৫০ হাজার টাকা জমা দিয়ে নিলামে অংশ গ্রহণ করতে হবে। প্রায় ১ কোটি টাকা দাম হাঁকানো হতে পারে বাড়িটির।

কুষ্টিয়ার শিলাইদহের রবীন্দ্র কুঠিবাড়ির কাছেই ১২ শতক জায়গার ওপর পাঁচ বছরের চেষ্টায় সত্তর লাখ টাকা ব্যয়ে বাড়িটি নির্মাণ করেছিল স্থানীয় বাসিন্দা আব্দুর রশীদ জোয়ার্দার।

বাড়ি তৈরিতে ব্যবহার করা হয়েছে মেহগনি, শাল, কেরোসিন ও তালগাছের কাঠ। নিচতলায় রেস্টুরেন্ট আর অন্য তলাগুলোতে শোভা পাচ্ছে বাংলার ইতিহাসের নানা নিদর্শন।

২০১৯ সালে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয় ৩৫ ফুট উচ্চতার ৫ তলা কাঠের বাড়িটি। রবীন্দ্রনাথের কুঠিবাড়িতে বেড়াতে আসা অনেকেই আসছেন এখানে, মুগ্ধ হচ্ছেন নির্মাণ শৈলী দেখে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকছে বাড়িটি।

বাড়ির মালিক আব্দুর রশীদ জোয়ার্দাকে তার সখের তৈরি বাড়িটি কেন বিক্রি করতে চান এই প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি একজন মুসলিম, জীবনে কর্মব্যস্ত সময় অনেক কাটিয়েছি,এখন শেষ সময় সব কিছু ছেড়ে ধর্মকর্মে নিজেকে পুরোপুরি আত্মনিয়োগ করতে চাই।

তিনি আরও বলেন, মন ভুলানো কাঠের বাড়িটি ঘিরে এখন অনেক কিছুই গড়ে উঠেছে, আশা করি যিনি কিনবেন তিনি বাণিজ্যিকভাবে লাভবান হবেন।