নাচোলে ইলামিত্র পাঠাগার ও সংস্কৃতি চর্চা কেন্দ্রে মতবিনিময় সভা

আব্দুল্লাহ আল মামুন, চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ইলামিত্র গণপাঠাগার ও সংস্কৃতি চর্চা কেন্দ্রে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার বেলা সাড়ে ১১টায় উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ এর সভাপতিত্বে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আশরাফুল হক।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব)  এনামুল হক, ইলামিত্র গণপাঠাগার ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক ও নাচোল মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, জেলা পরিষদের সংরক্ষিত সদস্য হালিমা খাতুন ও সদস্য রয়েল বিশ্বাস।
এ সময় উপস্থিত ছিলেন, নাচোল সরকারী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ হাফিজুর রহমান, অবসরপ্রাপ্ত শিক্ষক সাইদুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাইম মুন্নী, উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মেদ, সিনিয়র মৎস্য কর্মকর্তা শামিম আহম্মেদ, আমার বাড়ি আমার খামার (পল্লী সঞ্চয় ব্যাকের) উপজেলা সমন্বয়ক হাবিবুর রহমান।
আরও উপিস্থিত ছিলেন মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম.হাসান, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খান, উপজেলা প্রোগ্রামার অফিসার আতিকুর রহমান, পাঠাগারের সদস্য ও স্থানীয় গণমাধ্যম কর্মীগণ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা আল গালিব।
উল্লেখ্য, সাঁওতাল বিদ্রোহের অন্যতম নেত্রী ও দেশ মাতৃকার টানে ব্রিটিশ সামাজ্যবাদ, আধিপত্যবাদের বিরুদ্ধে বিপ্লবী এক উদাহরণ ইলা মিত্র। প্রবাহমান ¯্রােতের বিপরীতে গিয়ে তৎকালীন নারী ও দরিদ্র অসহায় কৃষকদের অধিকার আদায়ের আন্দোলনের নেতৃত্বদানকারী অন্যতম মহিয়সী নারী নাচোলের রানী খ্যাত ইলা মিত্র।
ইলামিত্রের স্মৃতি রক্ষার্থে ও যুব সমাজকে মাদকের ভয়ানক থাবা থেকে রক্ষা করে সৃজনশীল নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকারের উদ্যোগে জেলা পরিষদের অর্থায়নে নির্মাণ করা হয় নাচোল “ইলামিত্র স্মৃতি গণপাঠাগার ও সংস্কৃতি চর্চা কেন্দ্র”। ২০১২ সালে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সাবেক সাংসদ ও বর্তমান জেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মুহা. জিয়াউর রহমান নাচোল গোডাউন পাড়ায় দ্বিতল ভবনসহ ইলামিত্র স্মৃতি গণপাঠাগারটি উদ্বোধন করেন।