নতুন শনাক্ত ৯৩৬৯, আরও ৩৮ জনের মৃত্যু

খোরশেদ মাহমুদ: একদিনের ব্যবধানে করোনার শনাক্ত ও মৃত্যু বেড়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে ৯ হাজার ৩৬৯ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

বর্তমানে দেশে মোট শনাক্তের সংখ্যা পৌঁছেছে ১৮ লাখ ৭০ হাজার ৯০১ জনে এবং মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৬২৭ জনে।

সোমবার (৭ ফেব্রæয়ারি) বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২১ দশমিক শূন্য ৭ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৬৫ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ১৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

ঢাকা সিটি সহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ হাজার ৫০৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৬ লাখ ১২ হাজার ৫৭ জন।
মৃত ৩৮ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৬ জন, চট্টগ্রামে ৬ জন, সিলেটে ৩ জন, ময়মনসিংহে ২ জন, রংপুরে ১ জন এবং রাজশাহী ও খুলনা বিভাগে পাঁচজন করে ১০ জন রয়েছেন। মৃতদের ২৫ জনের বয়স ৬০ বছরের উর্ধ্বে, ১২ জনের বয়স ২১ থেকে ৬০ বছরের মধ্যে এবং ১০ বছরের নিচের এক শিশু রয়েছে।

২৪ ঘণ্টায় মৃত পুরুষ ২৮ জন এবং নারী ১০ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৮ হাজার ২৭৮ জন এবং নারী ১০ হাজার ৩৪৯ জন।

গত ১০ আগস্ট দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ছিল সর্বোচ্চ ২৬৪ জন এবং ২৮ জুলাই শনাক্তের সংখ্যা ছিল সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১৫৫টি আরটি-পিসিআর, ৫৭টি জিন-এক্সপার্ট এবং ৬৫৬টি র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাবসহ মোট ৮৬৮টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৪ হাজার ৬৭১টি। নমুনা পরীক্ষা হয়েছে ৪৪ হাজার ৪৭১টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ২৭ লাখ ৭০ হাজার ৮৮০টি।