ধুনটে নির্ধারিত সময়ে কাজ শেষ না করায় ৪ প্রকল্পের বরাদ্দ স্থগিত 

  • আব্দুর রাজ্জাক, শেরপুর বগুড়া প্রতিনিধি
বগুড়ায় ধুনট উপজেলার চিকাশি ইউনিয়নে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ না করায় বঙ্গবন্ধু সেতু নির্মাণসহ চারটি প্রকল্পের বরাদ্দ স্থগিত করেছে স্থানীয় সরকার বিভাগ। এর ফলে এলাকার উন্নয়নকাজ বন্ধ রয়েছে। প্রকল্প সংশ্লিষ্টদের দায়িত্বহীনতার কারণে উন্নয়ন প্রকল্পের কাজ যথাসময়ে বাস্তবায়ন না হওয়ায় স্থানীয়দের মাঝে চরম ক্ষেভের সৃষ্টি হয়েছে।
বৃহস্পতিবার ২৪ নভেম্বর উপজেলার চিকাশি ইউনিয়ন পরিষদের সচিব মো. মোজাহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-৩) এর আওতায় চারটি প্রকল্পের অনুকূলে প্রায় পৌনে ১২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে ২০১৯-২০২০ অর্থবছরে উপজেলার ছোট চিকাশি গ্রামে মানাস নদীর ওপর লোহার অ্যাঙ্গেল ও কাঠ দিয়ে বঙ্গবন্ধু সেতু নির্মাণে পাঁচ লাখ ৬৮ হাজার ৭৪৬ টাকা, চিকাশি ইউনিয়নে গ্রামীণ সড়ক আলোকিত করার জন্য গুরুত্বপূর্ণ মোড়ে সোলার স্ট্রিট লাইট স্থাপনে ২ লাখ টাকা, বিভিন্ন গ্রামে গরিব ও অসহায় পরিবারের মাঝে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ঘর নির্মাণে ২ লাখ টাকা এবং ২০২০-২০২১ অর্থবছরে সোনারগা আমিনুলের বাড়ি থেকে মতির বাড়ি পর্যন্ত ৫০ মিটার রাস্তার সিসি ঢালাই কাজের জন্য ২ লাখ দুই হাজার ৭৪৮ টাকা বরাদ্দ রয়েছে।
সরেজমিন জানা যায়, এলজিএসপির অর্থায়নে চারটি প্রকল্প বাস্তবায়নের দায়িত্বে রয়েছেন চিকাশি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন জুয়েল। তিনি শুধু মাত্র বিভিন্ন গ্রামে গরিব ও অসহায় পরিবারের মাঝে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ঘরসহ নির্মাণ প্রকল্পের প্রায় ৮০ শতাংশ কাজ বাস্তবায়ন করেছেন। অবশিষ্ট তিনটি প্রকল্পের কাজ শুরুই করেননি। বিভিন্ন রকম অজুহাত দেখিয়ে তিনি স্থানীয় সরকার বিভাগ থেকে কয়েক দফা মেয়াদ বৃদ্ধি করে নিয়েও শেষ পর্যন্ত প্রকল্পগুলো বাস্তবায়ন করতে ব্যর্থ হন। অথচ প্রকল্পগুলো বাস্তবায়ন করার সর্বশেষ মেয়াদ ছিল ২০২২ সালের ৩০ জুন।
গত ২১ সেপ্টেম্বর প্রকল্প এলাকা সরেজমিন পরিদর্শন করেন স্থানীয় সরকার বিভাগ বগুড়ার উপপরিচালক (ডিডিএলজি) মামুনুর রশিদ। প্রকল্পের কাজ শুরু না করায় বরাদ্দ স্থগিত করে ২৬ সেপ্টেম্বর ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে একটি পত্র দিয়েছেন ওই কর্মকর্তা। এ ছাড়া এলজিএসপি-৩-এর আওতায় ২০২১-২০২২ অর্থবছরে ৫ লাখ ২৩ হাজার ৮০৬ টাকা এবং ২০২২-২০২৩ অর্থবছরের ১ লাখ ১২ হাজার ৬৯৯ টাকা স্থগিত করা হয়েছে।
চিকাশি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন জুয়েল বলেন, প্রতিটি প্রকল্পে যে পরিমাণ অর্থ বরাদ্দ রয়েছে তা দিয়ে কাজ শেষ করা সম্ভব না। প্রকল্পের অর্থ বরাদ্দের পর থেকে দফায় দফায় নির্মাণ সামগ্রীর মূল্যবৃদ্ধি হয়েছে। তার পরও এলাকার উন্নয়নের কথা চিন্তা করে ওই স্থগিতাদেশ বাতিল করে প্রকল্প বাস্তবায়নের সুযোগ চেয়ে স্থানীয় সরকার বিভাগে আবেদন করা হয়েছে।