দক্ষিন আফ্রিকা সফরে বাংলাদেশ পুলিশের চার গোয়েন্দা কর্মকর্তা

  • আদনান আহমেদ, দক্ষিণ আফ্রিকাঃ

বাংলাদেশ পুলিশের চার গোয়েন্দা কর্মকর্তা দক্ষিন আফ্রিকা সফরে এসেছেন। শুক্রবার প্রিটোরিয়া হাইকমিশনে প্রবাসীদের সাথে মতবিনিময় করেছেন তারা। তারা এখানে চলতি মাসের ৩০ তারিখ পর্যন্ত অবস্থান করবেন।

চার গোয়েন্দা কর্মকর্তার দক্ষিণ আফ্রিকা সফরের মূল  উদ্দেশ্য হলো সম্প্রতি সংগঠিত হওয়া চাঞ্চল্যকর কয়েকটি অপহরণ মামলা সম্পর্কে তথ্য যাচাই করা। বিশেষ করে রেজাউল আমিন অপহরণ এবং সেই সাথে আরো যেসব অপহরণের সাথে বাংলাদেশীরা জড়িত বলে অভিযোগ উঠছে সে বিষয়ে তথ্য উপাত্ত সংগ্রহ করা। এছাড়া চার সদস্যের এই গোয়েন্দা টিম তদন্ত করবে কোন কোন বাংলাদেশী আদম পাচার এবং হুন্ডি ব্যবসার সাথে জড়িত রয়েছে।

এই সম্পর্কে প্রবাসীরা বলেন,

চার গোয়েন্দা কর্মকর্তার প্রবাসীদের স্বার্থে কাজ করার জন্য দক্ষিণ আফ্রিকা এসেছেন এটা নিঃসন্দেহে প্রশংসনীয় কাজ। আমরা তাদেরকে ধন্যবাদ জানাই। তবে
গোয়েন্দা টিমের উচিত ছিল নিরবে এসে হাইকমিশনারের সহযোগিতা নিয়ে দক্ষিণ আফ্রিকা সরকারের পুলিশ কিংবা গোয়েন্দা সংস্থার সাথে মিটিং করে অপহরণ সহ অন্য বিষয়ে তথ্য উপাত্ত সংগ্রহ করা এবং বাংলাদেশীদের নিরাপত্তার জন্য দক্ষিণ আফ্রিকা সরকারের সংশ্লিষ্ট ডিপার্টমেন্টের সাথে কথা বলা।

তারা আরও বলেন,

দক্ষিণ আফ্রিকায় এসব তদন্ত করে শেষ পর্যন্ত কেউ উপকৃত হবেনা কিনা এতে আমাদের সন্দেহ আছে। কারণ তারা অভ্যার্থনা নিলেন অপহরণ সহ নানা অপকর্মে জড়িত বলে অভিযুক্ত ব্যক্তিদের কাছ থেকে। সর্বশেষ মতবিনিময় করলেনও তাদের সাথে। হাইকমিশনে তাদের সামনে যারা লম্বা বক্তব্য দিয়েছে তাদের অনেকেই এইসব অপকর্মের জন্য সমালোচিত।

এসব নিয়ে সাধারণ প্রবাসীদের মধ্যে প্রশ্নের সৃষ্টি হলেও
তাদের দাবি চার গোয়েন্দা কর্মকর্তার প্রবাসীদের স্বার্থে
সঠিক তথ্য উপাত্ত সংগ্রহ করে সুষ্ঠু তদন্ত করে সঠিক পদক্ষেপ গ্রহণ করবে।