ঢাকা-আরিচা মহাসড়কে দুর্ঘটনা কমাতে ভ্রাম্যমাণ আদালত, অনিয়মে চালকদের জরিমান 

মোঃ আব্দুল আহাদ বাবু, ধামরাই (ঢাকা) প্রতিনিধি: ঢাকার ধামরাইয়ে ঢাকা আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনা এড়াতে ও সড়কে শৃঙ্খলা রক্ষায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকী। এসময় নিয়ম না মেনে  উল্টো পথে গাড়ি চলাচল করার কারণে সেলফি পরিবহন, এসবি লিংক ও মোটরসাইকেলসহ আটজন চালককে মোট ১৫ হাজার টাকা জরিমানা করেন। ফুটওভার ব্রিজ ব্যবহার না করাতে কয়েকজন পথচারীদেরকেও সচেতনত করেন নির্বাহী কর্মকর্তা।
মঙ্গলবার (২১ ডিসেম্বর) দুপুর একটার সময় ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ের ঢুলিভিটা বাসস্ট্যান্ডে এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহায়তা করেন নিরাপদ সড়ক চাই ধামরাই কমিটির সভাপতি নাহিদ মিয়া ও অন্য সদস্যরা।
ঢাকা আরিচা মহাসড়কের ঢুলিভিটা বাসস্ট্যান্ডে নিয়ম না মেনে উল্টো দিক থেকে গাড়ি আসায় এবং মহাসড়কের মাঝে যাত্রী উঠানামা করার কারণে দুটি সেলফি পরিবহন, এসবি লিংক, পলাশ পরিবহন ও মোটরসাইকেলসহ মোট আটটি গাড়ির চালককে  বিভিন্ন আইনে মোট ১৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালত। তবে স্থানীয় স্নোটেস্ক নামের একটি পোশাক কারখানা ও তিতাসগ্যাস অফিসের গাড়ি উল্টো পথে এলেও তাদের কোন জরিমানা করা হয়নি।
এছাড়াও ধামরাই থানার এক সাব- ইন্সপেক্টর উল্টো পথে আসার কারণে তাকে প্রায় অর্ধ কিলোমিটার ঘুরে ঠিক পথ ধরে আসতে হয়। তবে তাকেও কোন জরিমানা করা হয়নি। এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় অংশ নেয়া ধামরাই থানার একটি গাড়িও উল্টো পথে চলতে দেখা গেছে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, উল্টো পথে গাড়ি চলাচল, মহাসড়কের মাঝে যাত্রী উঠানামা করার কারণে দূর্ঘটনা বেশি ঘটে।আজকে প্রথম অভিযান চালানো হলো। আমাদের এই অভিযান পরবর্তীতেও অব্যাহত থাকবে।