ডালডা ও নিম্নমানের বিষাক্ত ফ্লেভার  দিয়েই ঘি বানায় ‘বিএসপি ফুডস’

জাহাঙ্গীর আলম ব্যুরো প্রধান চট্টগ্রাম: ঘি তৈরির প্রধান উপাদান দুধ হলেও তার ছিটেফোঁটাও নেই। নিম্নমানের বিষাক্ত ফ্লেভার, পাম ওয়েল ও ডালডা দিয়ে মণে মণে তৈরি হচ্ছিল ঘি ৷ গত এক দশক আগে কিংবা গত বছরও এসব অভিযোগে তিনবার অভিযান চালালেও শুধরায়নি চট্টগ্রামের কালুরঘাট বিসিক শিল্প এলাকার বিএসপি ফুডস প্রোডাক্টস।
শুক্রবার (১৪ জানুয়ারি) ফের সেখানে অভিযান চালায় র‍্যাব-৭। এসময় ৩ হাজার ৩৬০ কেজি ভেজাল ঘি ও ভেজাল ঘি তৈরির উপাদান জব্দ করা হয়। এসময় বিএসপি ফুডসের ম্যানেজারকেও আটক করে র‍্যাব।
অভিযানে নেতৃত্ব দেওয়া র‍্যাব-৭ এর এএসপি তাহমিদ আহমেদ চৌধুরী বলেন, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কালুরঘাট বিসিক শিল্প এলাকার বিএসপি ফুডস প্রোডাক্টস কারখানায় অভিযান চালানো হয়। অভিযানে বিএসটিআইয়ের কর্মকর্তাও ছিলেন। ঘি বানানোর কোন লাইসেন্স না থাকলেও তারা ক্ষতিকর উপাদান দিয়ে দেদারসে ভেজাল ঘি তৈরি করে যাচ্ছে। ঘি তৈরিতে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের বিষাক্ত ফ্লেভার, পাম ওয়েল ও ডালডা। এসব ভেজাল ঘি তৈরী করে বাজারজাত করছিল।
এ ঘটনায় আমিনুল ইসলাম নিজাম নামের কারখানা ম্যানেজারকে আটক করা হয়। পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা নিতে চান্দগাঁও থানায় তাকে হস্তান্তর করা হয় বলে জানান এ র‍্যাব কর্মকর্তা।
উল্লেখ্য, অস্বাস্থ্যকর পরিবেশে অনুমোদনহীনভাবে ভেজাল ও নিম্নমানের পণ্য উৎপাদনের দায়ে বিএসপি ফুডস প্রোডাক্টস প্রতিষ্ঠানকে ২০২১ সালে এক লাখ টাকা, ২০২০ সালে ২১ লাখ টাকা এবং ২০১২ সালে এক লাখ ৫৫ হাজার টাকাসহ সর্বমোট ২৩ লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করেছিল ভ্রাম্যমাণ আদালত।