জামালপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে বিশাল ছাদ বাগান

আব্দুল্লাহ আল লোমান, জামালপুর জেলা প্রতিনিধি: জামালপুরের জেলা প্রশাসক উদ্যোগে  প্রতিটি বাড়ি ও অফিসের আঙ্গিনায় পতিত জায়গায় বাগান তৈরির জন্য আহবান জানিয়েছেন। সেই লক্ষে জেলা প্রশাসক কার্যালয়ের ছাদ বাগানে বিভিন্ন ফুল, ফলজ, সবজি চাষ করা হচ্ছে।

জামালপুর জেলা প্রশাসকের কার্যালয়ের ছাদের খোলা জায়গায় ২২প্রজাতির বিভিন্ন ফুল,ফল, ঔষধিসহ প্রায় ৩ হাজার গাছ লাগিয়ে পরিবেশরে সুন্দর্য ফিরেয়ে এনেছে। সেই সাথে ছাদকে করেছে সবুজায়ন ও উন্মক্ত অক্সিজেন, বাগান জুড়ে ফুলে ফলে ভরা অপূরুপ দৃশ্য।ছাদ বাগানে দাড়ালে মানুষের হৃদয় মুগ্ধ  স্নিগ্ধতার  ঢেউ খাবে। জেলা প্রশাসকের প্রকৃত উদ্দেশ্য জেলার সকল সরকারি বেসরকারি দপ্তরের পতিত জায়গায়  অথবা ছাদের খালি জায়গায় বাগান করার আহবান।যাতে পরিবেশের উপর দুষণ চাপ কমে। স্বাভাবিক সুন্দর নির্মল পরিবেশ সৃষ্টিতে, জেলা প্রশাসক গাছ লাগানোর প্রতি নজর দিয়ে জামালপুরে কাজ করে যাচ্ছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ,মোখলেছুর রহমান জানান, দীর্ঘ দিনযাবত এই ছাদ অব্যবহারযোগ্য ছিল জেলা প্রশাসকের চেষ্টায় ছাদ বাগান করার মাধ্যমে বিভিন্ন গাছ লাগানো হয়েছে। এখান থেকে  বেশ কিছু সবজি, ফল মানুষ খাতে পারবে। পাশাপাশ সারা দিন অফিস শেষে ক্লান্তি দূর করার জন্য নির্মল সবুজ পরিবেশ বেষ্টিত বাগানের সৌন্দর্য উপভোগ করবো। যা হৃদয়কে চাঙ্গা করবে।

জেলা প্রশাসক মুর্শেদা জামান জানিয়েছেন, মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনায় অনুযায়ী আমরা প্রতিবছর গাছ লাগানোর জন্য প্রচার প্রচারণার মাধ্যমে সাধারন মানুষদের উৎসাহিত করা হয়। তারই ধারাবাহিকতায় জেলা প্রশাসকের কার্যালয়ে ছাদ বাগান করা হয়েছে।যা প্রতিটি সরকারি অফিসে এই বাগান করার আহবান জানান হচ্ছে।

সেই সাথে প্রতি ইঞ্চি খালি জায়গায় বাগান করার অনুরোধ জানিয়েছে।

দিন দিন ক্রমবর্ধমান  মানুষের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে জায়গায় সল্পতা দেখা দিয়েছে, সে কারনে বিকল্প ভাবে ছাদ বাগানের প্রতি জেলা প্রশাসক গুরুত্ব দিচ্ছে..