চিটাগাং চেম্বার সভাপতির সাথে ফিলিপাইন রাষ্টধদূতের মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক: ফিলিপাইনের রাষ্টধদূত এলান এল ডেনিয়েগা (ঐ.ঊ. অষধহ খ. উবহরবমধ) ১৯ ডিসেম্বর সকালে ওয়ার্ল্ড টেধড সেন্টার ̄’ চেম্বার কার্যালয়ে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্টিধ’র সভাপতি মাহবুবুল আলম’র সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় ফিলিপাইনের অনারারী কনসাল এম. এ. আউয়াল, রাষ্টধদূতের সহধর্মিনী ড. র ̈াচেল ডেনিয়েগা, দূতাবাসের থার্ড সেμেটারী μিস্টিয়ান হোপ, চট্টগ্রাম লেডিস ক্লাবের সভাপতি খালেদা আউয়াল ও চেম্বার সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ উপি ̄’ত ছিলেন।

মতবিনিময়কালে রাষ্টধদূত এলান এল ডেনিয়েগা ফিলিপাইন ও বাংলাদেশের মধে ̈ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রস১⁄২ উল্লেখ করে উভয়দেশের মধে ̈ বাণিজ ̈ ঘাটতি পূরণে বিশেষভাবে কাজ করার আশাবাদ ব ̈৩ করেন। তিনি আসিয়ানভূ৩ দেশ ̧লোর মধে ̈ বাণিজ ̈ সম্পধসারণে ফিলিপাইন যোগাযোগের অন ̈তম কেন্দধবিন্দু হিসেবে ব ̈বহার করা যেতে পারে বলেও মন্তব ̈ করেন। এলান এল ডেনিয়েগা মাতারবাড়ীতে নির্মাণাধীন গভীর সমুদধবন্দর নির্মাণের ফলে বাংলাদেশের অর্থনীতিতে আমূল পরিবর্তন হবে বলে উল্লেখ করে বিদেশী বিনিয়োগ আকর্ষণে উল্লেখযোগ ̈ অবদান রাখবেন বলে অবহিত করেন। তিনি বাংলাদেশের বিশাল বাজার এবং উন্নয়নের প্রশংসা করে এদেশ থেকে ফিলিপাইনের অনেক কিছু শিক্ষণীয় বিষয় আছে জানিয়ে বেসরকারী খাতের সাথে সম্পর্কোন্নয়নে অংশহিসেবে চট্টগ্রামের ব ̈বসায়ীদের সাথে যোগাযোগ বৃদ্ধির কথা জানান।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-ফিলিপাইনকে বাংলাদেশের বন্ধু রাষ্টধ মন্তব ̈ করে উভয়দেশের বেসরকারি খাতের উন্নয়নে যৌথভাবে কাজ করার উপর ̧রুত্বারোপ করেন। তিনি বাংলাদেশের তরুণ প্রজন্মের প্রসংগ উল্লেখ করে দক্ষ মানবসম্পদ উন্নয়নে এদেশে যৌথভাবে কারিগরি প্রশিক্ষণ কেন্দধ ̄’াপন করতঃ বিশ্বের বিভিন্ন দেশে দক্ষ কর্মী প্রেরণ করে লাভবান হতে পারে বলে জানান। চেম্বার সভাপতি দ্বিপাক্ষিক বাণিজ ̈ সম্পধসারণে সরাসরি ফ্লাইট চালু করার লক্ষে ̈ রাষ্টধদূতের ব ̈৩িগত উদে ̈াগ কামনা করেন। মাহবুবুল আলম ব১⁄২বন্ধু শিল্প নগরে চীন, জাপান, ভারত, সৌদি আরবসহ বিভিন্ন দেশ বিনিয়োগ করছে বলে জানিয়ে ফিলিপাইনেরও বিনিয়োগ প্রত ̈াশা করেন। তিনি বাংলাদেশ হতে অধিক পরিমাণে পণ ̈ আমদানির অনুরোধ জানিয়ে চিটাগাং চেম্বারের উদে ̈াগে প্রতিষ্ঠিত বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স’র সাথে যৌথভাবে বিভিন্ন টেধনিং ও কোর্স আয়োজন করার জন ̈ অনুরোধ জানান। মতবিনিময়ের পূর্বে ফিলিপাইনের রাষ্টধদূত ওয়ার্ল্ড টেধড সেন্টারের পারমানেন্ট এক্সিবিশন হল পরিদর্শন করেন।