চাঁপাইনাবগঞ্জে পুরোহিত ও সেবায়েতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রশিক্ষণ শুরু

আব্দুল্লাহ আল মামুন, চাঁপাইনাবগঞ্জ: চাঁপাইনাবগঞ্জে ধর্ম মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের উদ্যোগে ধর্মীয় ও আর্থসামজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবায়েতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় ‘সামাজিক মূল্যবোধ’ বিষয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকালে জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে ৩টি বিষয়ে ৯ দিনব্যাপী এই প্রশিক্ষণের উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও। প্রশিক্ষণে প্রথম ব্যাচে জেলার ২৫ জন নারী ও পুরুষ অংশগ্রহণ করে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি ডাবলু কুমার ঘোষ ও সাধারণ সম্পাদক ধনঞ্জয় চ্যাটার্জী। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ পৌর শাখার সাধারণ সম্পাদক শ্রী অজিত দাস, পুরোহিত ও সেবায়েত প্রশিক্ষণ প্রকল্প রাজশাহী অফিসের জুনিয়র কনসালটেন্ট (প্রশিক্ষণ) কৃষ্ণ কুমার বিশ্বাস।

পরে প্রশিক্ষণে অতিথি প্রশিক্ষক হিসেবে সেশন পরিচালনা করেন নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, টিওটি রানা প্রতাপ আচার্য ও পিনাক কুমার গোস্বামী। জুনিয়র কনসালটেন্ট (প্রশিক্ষণ) কৃষ্ণ কুমার বিশ্বাস জানান, প্রশিক্ষণের লক্ষ্য হচ্ছে, ধর্মীয় ও আর্থ সামজিক প্রেক্ষাপটে সেবায়েতদের হিন্দু আইন, পূজা পদ্ধতি, ভূমি সংস্কার, আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ, সামাজিক মূল্যবোধ, কৃষি ও বনায়ন, গবাদি পশুপালন এবং খাদ্যপুষ্টি, স্বাস্থ্যসেবা বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা ও নেতৃত্বদানে অংশগ্রহণকারীদের সক্ষমতা বৃদ্ধি করা।