চাঁপাইনবাবগঞ্জে সড়ক দুর্ঘটনা রোধে গাড়ী চালকদের প্রশিক্ষণ

আব্দুল্লাহ আল মামুন, চাঁপাইনবাবগঞ্জ: “গতিসীমা মেনে চলি, সড়ক দূর্ঘটনা রোধ করি” এ শ্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে পেশাজীবী গাড়ীচালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

সোমবার সকালে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চাঁপাইনবাবগঞ্জের উদ্যোগে ও জেলা প্রশাসনের সহযোগিতায় দ্বারিয়াপুর ট্রাক টার্মিনালে এ প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র না উরাঁও।

বিআরটিএ চাঁপাইনবাবগঞ্জ সার্কেলের সহকারী পরিচালক ( ইঞ্জিঃ) মোঃ আনোয়ারুল কিবরিয়া এর সভাপতিত্বে প্রশিক্ষণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জেলা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. শাহনাজ খাতুন, ট্রাফিক ইন্সপেক্টর মোঃ আনিসুজ্জামান, মোটরযান পরিদর্শক শাহজামান হক, জেলা ট্রাক, ট্যাংকলড়ি ও ক্যাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ আইয়ুব আলী প্রমুখ। অনুষ্ঠানে সার্বিক দায়িত্ব পালন করেন মামুন ও জহুরুল।

প্রশিক্ষণে নিরাপদ সড়কের গুরুত্ব এবং সড়ক দুর্ঘটনার কারণ ও প্রতিকার সম্পর্কে ধারণা, সড়ক পরিবহন আইন ২০১৮ এর আওতায় বিভিন্ন অপরাধ এবং শাস্তিমূলক ব্যবস্থা, ভাড়ী যানবাহন চালকদের পরিস্কার পরিচ্ছন্নতা, স্বাস্থ্যঝুঁকির প্রাথমিক চিকিৎসা বিষয়ক, ড্রাইভিং লাইসেন্স সড়কের মার্কিং ধারণাসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। সড়ক দুর্ঘটনা রোধকল্পে সচেতনতামূলক ১০১ জন পেশাজীবী গাড়ি চালকদের শপথ বাক্য পাঠ করান বিআরটিএ সহকারী পরিচালক (ইঞ্জিঃ) মোঃ আনোয়ারুল কিবরিয়া।