চাঁপাইনবাবগঞ্জে শব্দ দূষণ নিয়ন্ত্রণে সচেতনামূলক প্রশিক্ষণ

আব্দুল্লাহ আল মামুন, চাঁপাইনবাবগঞ্জ: নগরজীবনে স্বাস্থ্যঝুঁকির একটি অন্যতম কারণ শব্দ দূষণ। শব্দ দূষণের কারণে নানা রোগের বিস্তার হতে পারে। এছাড়া শব্দ দুষণের কারণে প্রতি বছর অনেক মানুষ শ্রবণ শক্তি হারায়। একমাত্র সচেতনার মাধ্যমে শব্দ দুষণ নিয়ন্ত্রণ সম্ভব।

বৃহস্পতিবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চে শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় পরিবহন চালক শ্রমিক এবং কারখানা ও নির্মাণ শ্রমিকদের অংশগ্রহণে শব্দ দূষণ নিয়ন্ত্রণে সচেতনামূলক প্রশিক্ষণ অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। জেলা প্রশাসনের সহযোগিতায় অনুষ্ঠানটির আয়োজন করেন পরিবেশ অধিদপ্তর, রাজশাহী জেলা কার্যালয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাকিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত থেকে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কৃষিবিদ আহমেদ মাহবুব উল ইসলাম, সিভিল সার্জনের ডা. দুরুল হুদা, বিআরটিএ চাঁপাইনবাবগঞ্জ এর সহকারী পরিচালক আনোয়ারুল কিবরিয়া, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি চাঁপাইনবাবগঞ্জ এর পরিচালক শহিদুল ইসলাম প্রমুখ।

কর্মশালায় বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, এনজিও নেতৃবৃন্দ, সুধিবৃন্দ ও শ্রমিকবৃন্দ উপস্থিত ছিলেন।