চট্টগ্রামে এলো যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনীর যুদ্ধ জাহাজ

চট্টগ্রামে যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘এইচএমএস কেন্ট’ ৫ দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে।

জাহাঙ্গীর আলম চট্টগ্রাম
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘এইচএমএস কেন্ট’ ৫ দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে। জাহাজটি চট্টগ্রাম বন্দরের জেটিতে এসে পৌঁছালে নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল আনুষ্ঠানিকভাবে জাহাজটিকে অভিবাদন জানায়।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) চট্টগ্রাম বন্দর জেটিতে এসে পৌঁছায় জাহাজটি।

কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এসএম মঈন উদ্দীন জাহাজের অধিনায়ককে স্বাগত জানান। এ সময় বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ডিফেন্স অ্যাডভাইজারসহ নৌবাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে জাহাজটি বাংলদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ বানৌজা আবু বকর স্বাগত জানায়। ৩২ জন কর্মকর্তা, ১৮৭ জন নাবিক ও ৩ জন বেসামরিক সদস্যসহ ‘এইচএমএস কেন্ট’র অধিনায়ক হিসেবে আছেন কমান্ডার এমজে (ম্যাট্) সিকেস আরএন।

বাংলাদেশে অবস্থানকালে সফরকারী জাহাজের অধিনায়ক ও বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ডিফেন্স অ্যাডভাইজার, কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট ও চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া জাহাজটির কর্মকর্তা ও নাবিকরা বাংলাদেশ নেভাল একাডেমি, বানৌজা শহীদ মোয়াজ্জম, ওয়ার সিমেট্রি, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য প্রতিষ্ঠিত বিএন আশার আলো স্কুল ও পুনর্বাসন কেন্দ্র এবং চট্টগ্রামের বিভিন্ন দর্শনীয়/ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করবেন।

জাহাজটি এ শুভেচ্ছা সফর বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শুভেচ্ছা সফর শেষে জাহাজটি আগামী ১৮ অক্টোবর ২০২১ বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে।