গাজীপুরে নিরাপদ দুধ ও মাংস উৎপাদন প্রশিক্ষণ অনুষ্ঠিত

ইব্রাহিম সরকার ,গাজীপুর সদর প্রতিনিধি: গাজীপুর সদর উপজেলার মনিপুর এলাকার খতিব খামারবাড়িতে অনুষ্ঠিত হলো নিরাপদ দুধ ও মাংস উৎপাদন প্রশিক্ষণ ২০২১। দিনব্যাপী বিভিন্ন পর্যায়ের খামারিদের দেওয়া হয় প্রশিক্ষণ।
শনিবার (২০ নভেম্বর) সকাল ৯ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ভাওয়ালগড়ে,মির্জাপুর,পিরুজালী ইউনিয়ন ডেইরি ফার্মারস্ ও গাজীপুর সদর ডেইরি ফার্মারস্ এসোসিয়েশনের উদ্যোগে ওই প্রশিক্ষণ কার্যক্রম চলে।
এতে প্রধান অতিথি ছিলেন, গাজীপুর ৩ আসনের সংসদ সদস্য মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ। সভাপতিত্ব করেন, গাজীপুর জেলা ডেইরি ফার্মারস্ এর সভাপতি মোহাম্মদ আকরাম হোসেন বাদশা।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, গাজীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এস.এম উকিল উদ্দিন, গাজীপুর নির্বাহী অফিসার এস.এম সাদিক তানভীর, সরকারি পোল্ট্রি প্রজনন ও উন্নয়ন খামারের উপ- পরিচালক  কৃষিবিদ ড. মোঃ সাফিকুর রহমান (শশী) ও গাজীপুর জেলা ট্রেনিং আফিসার ডা. মোঃ সেলিম উল্লাহ।
গাজীপুর জেলা ডেইরি ফার্মারস্ সভাপতি মোহাম্মদ আকরাম হোসেন বাদশা। তিনি বলেন, একসময় গরু থেকে দুধ অল্প পেতাম। কিন্তু সময়ের সাথে সাথে গরু থেকে অনেক বেশি পরিমান দুধ পাচ্ছি। আমরা আজ এখানে উপস্থিত হয়েছি খামারীদের অধিকার আদায়ের জন্য। আমাদের একটি এনজিও আছে, সেখান থেকে সকল সদস্যরা যেন আবেদনের মাধ্যমে সর্বনিন্ম ৫০ হাজার টাকা লোন তুলতে পারে। আমি কৃষকের সন্তান। আমি এবং আমরা গর্বিত কারণ আমরা খামারি।
প্রধান অতিথির বক্তব্য এমপি সবুজ বলেন, আমি এমপি হলেও আমি কৃষকের সন্তান। হালাল টাকায় মানুষ করেছেন কৃষক বাবা। খামারিরা সকাল হতে সান্ধা পর্যন্ত মাথার ঘাম পায়ে ফেলে অর্থ উপার্জন করে। আজ খামারিদের প্রশিক্ষণ দেওয়া হলো এটি একটি ইউনিক চিন্তা, একটি নতুন মাইলফলক। আমি যখন গ্রামে আসি। তখন খোঁজ নিয়ে দেখি প্রতিটি বাড়িতে ২/৩ টি গরু রয়েছে। এটি দেখে বুকটা ভরে যায় এই ভেবে আমরা খামারি হচ্ছি, স্বাবলম্বী হচ্ছে। এভাবেই আমাদের দেশ সবকিছুতেই স্বাবলম্বী হবে।
দিনভর ১হাজার ৫ জন মানুষকে নিরাপদ দুধ ও মাংস উৎপাদনে প্রশিক্ষণ দেন গাজীপুর সদরের ভেটেরিনারী সার্জন ডা. মিজানুর রহমান ও গাজীপুর প্রাণিসম্পদ হাসপাতালের ভেটেরিনারী সার্জন ডা. শিহাব মিয়া। প্রশিক্ষণ শেষে প্রতিটি খামারিদের দেওয়া হয় সনদ।