কেরানীগঞ্জে শিশুশ্রম নিরসনে অংশীজন সভা 

এনামুল হাসান: ঢাকার কেরানীগঞ্জে স্থানীয় পোশাক প্রস্তুতকারী কারখানা সমূহের শিশুশ্রম নিরসনের লক্ষ্যে অংশীজন সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (০৫ জানুয়ারি) সকালে উপজেলার শুভাঢ্যা ইউনিয়নের কালীগঞ্জের আলম মহল গুদারাঘাট এলাকায় এ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের আয়োজন করেন ঢাকা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং বাংলাদেশ লেবার ফাউন্ডেশন।
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদের সভাপতিত্বে ও বাংলাদেশ লেবার ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক জেডএম কামরুল আনামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী।
প্রধান অতিথি মো. এহছানে এলাহী বলেন, বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত এই কেরানীগঞ্জের স্থানীয় পোশাক প্রস্তুতকারী কারখানা থেকে শিশুশ্রম নিরসন করতে আমরা বদ্ধপরিকর। একই সঙ্গে অচিরেই কেরানীগঞ্জ উপজেলাকে শিশু শ্রমমুক্ত একটি উপজেলা হিসেবে ঘোষনা করতে চাই। কলকারখানা ও প্রতিষ্ঠানে পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা জোরদার এবং লিংঙ্গভিত্তিক সহিংসতা বন্ধ করার আহ্বান জানান তিনি। শিগগিরই একটি ২ বছর মেয়াদি কর্মপরিকল্পনা গ্রহণের ঘোষানা দেন সচিব।
পরে বক্তারা শিশুশ্রম নিরসনে সরকারের অঙ্গীকার বাস্তবায়নে কারখানাবদ্ধ প্রতিষ্ঠানের শিশুশ্রম নিরসনে আশু ব্যবস্থা নেয়ার প্রয়োজন বলে মন্তব্য করেন।
এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান, রপ্তানীমূখী শিল্প অধিশাখা ও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব মাহবুবা বিলকিস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের যুগ্ম মহাপরিদর্শক ডা. মোস্তাফিজুর রহমান, কেরানীগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র কর্মকর্তা ফারুক আহমেদ, আগানগর ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর শাহ খুশী সহ অনেকেই।