কুমিল্লা-ঢাকার হাইভোল্টেজ ম্যাচ

নিজস্ব প্রতিবেদক: সংক্ষিপ্ত সফরে দুইদিনের জন্য রাজধানীতে ফেরা বিপিএলের আজ (৪ ফেব্রয়ারি) শেষ দিন। এরপর সেখান থেকে সিলেটে চলে যাবে। সিলেট থেকে আবার রাজধানীতে ফিরবে ১১ ফেব্রুয়ারি। আজ শেষ দিন প্রথম ম্যাচে মুখোমুখি হবে ফরচুন বরিশাল ও সিলেট সানরাইজার্স। দ্বিতীয় ম্যাচের দুই প্রতিপক্ষ কুমিল্লা ভিক্টোরিয়ানস ও মিনিস্টার গ্রুপ ঢাকা।

প্রথম ম্যাচে সিলেট ও বরিশাল প্রথমবারের মতো মুখিমুখি হবে। পয়েন্ট টেবিলে বরিশাল আছে উপরের দিকে দ্বিতীয় স্থানে। ৬ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে তারা আছে প্লে অফ যাওয়ার পথে। এদিকে সিলেটের অবস্থান তলানির দিকে। ৫ ম্যাচে মাত্র এক জয়ে তাদের পয়েন্ট মাত্র ২। প্লে অফে যেতে হলে সিলেটের সামনে কঠিন রাস্তা। বাকি সব ম্যাচই জিততে হবে। পাশাপাশি পয়েন্ট টেবিলে অন্য দলগুলোর অবস্থানের দিকেও তাকিয়ে থাকতে হবে। এ পাঁচ ম্যাচের যে কোনো একটিতে হার, তাদের লক্ষ্যকে আরো কঠিন করে তুলবে। চট্টগ্রামে দুই ম্যাচ খেলে সিলেট দুইটিতে হারলেও ব্যাটিং ছিল প্রশংসনীয়। কিন্তু ঢাকাতে ফিরে খুলনার বিপক্ষে আবার সেই ব্যাটিংয়ের প্রশংসা ধরে রাখতে পারেনি। ৫ উইকেটে মাত্র ১৪২ রান করে খুলনার সামনে দাঁড়াতেই পারেনি। খুলনা সেই রান অতিক্রম করেছিল মাত্র ১৪ ওভার ২ বলে ১ উইকেট হারিয়ে।

দিনের দ্বিতীয় ম্যাচ হবে সেয়ানে সেয়ানে। কুমিল্লাকে প্রথম হারের স্বাদ দিয়েছিল ঢাকা। চট্টগ্রাম পর্বে শেষ দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। ঢাকার ৬ উইকেটে ১৮১ রানের জবাবই দিতে পারেনি কুমিল্লা। মাত্র ১৩১ রানে অলআউট হয়েছিল। ঢাকায় ফিরে কুমিল্লা আবার জয়ে ফিরেছে। একই সঙ্গে ফিরে পেয়েছে শীর্ষ স্থানও। দলে আবার পেয়েছে মঈন আলী ও সুনীল নারিনের মতো ক্রিকেটারকে। ডু প্লেসি তো আগে থেকেই খেলছেন। এ তিনজনকে পেয়ে কুমিল্লা আরও শক্তিশালী হয়ে উঠেছে। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে তারা পাত্তাই দেয়নি। চট্টগ্রামের বৃষ্টি আইনে ১৪৪ রান তারা পাড়ি দিয়েছে মাত্র ১ উইকেট হারিয়ে। রাজধানীতে ফিরে আসার পর ঢাকা আজ প্রথম খেলতে নামবে। রাজধানীতেই বিপিএলের যাত্রা পর্বে ঢাকা ছন্দে ছিল না। ৪ ম্যাচের তিনটিতেই হেরেই তারা কোনঠাসা ছিল। কিন্তু চট্টগ্রাম গিয়ে ফিরে পায় ছন্দ। দুই ম্যাচ খেলে দুইটিতেই জয় পেয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে থেকে ফিরে ঢাকাতে। আজকের ম্যাচে জিতলে তারা পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থানকে আরও শক্তিশালী করবে। কুমিল্লা জিতলে প্লে অফে খেলার পথে এক পা দিয়ে রাখবে।