কমবে না তাপমাত্রা, আগামী সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদকঃ বর্তমানে সারাদেশের আবহাওয়া আগের চেয়ে ভালো অবস্থায় রয়েছে। আজ তাপমাত্রা কিছুটা বেড়েছে। গতকাল পর্যন্ত কয়েকটা জেলায় শৈত্য প্রবাহ থাকলেও আজ তা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

অধিদফতরের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বলেন, ‘সারা দেশে তাপমাত্রা কিছুটা বেড়েছে। যেসব জেলায় গতকাল পর্যন্ত শৈত্য প্রবাহ ছিল, সেসব জেলায় আজ ১০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা।

তিনি বলেন, ‘আগামী সপ্তাহের শেষের দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পরে তাপমাত্রা কমতে পারে। এর আগে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। বর্তমান আবহাওয়া এরকমই থাকবে। তবে আগামী দুই-একদিনে রাতের তাপমাত্রা আরও বাড়বে। একই সঙ্গে কুয়াশা আরও কয়েকদিন থাকবে।’

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, রাজশাহী, নওগাঁ, পাবনা, যশোর ও চুয়াডাঙ্গাতে শৈত্য প্রবাহ ছিল। একই সঙ্গে দেশের দুই-তৃতীয়াংশ কুয়াশায় আচ্ছন্ন অবস্থায় রয়েছে। আজ সর্বোনিম্ন তাপমাত্রা ছিল নওগাঁয় ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে।

উল্লেখ্য, গত রোববার (২ জানুয়ারি) চলতি মাসের পূর্বাভাস দিতে মিটিংয়ে বসেছিল আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞ কমিটি। সভা থেকে জানানো হয়, জানুয়ারিতে সর্বোচ্চ তিনটি শৈত্য প্রবাহ আসতে পারে। এর মধ্যে একটি তীব্র আকার ধারণ করতে পারে। জানুয়ারি মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলেও জানায় বিশেষজ্ঞ কমিটি।

মাসিক প্রতিবেদনে বলা হয়, জানুয়ারিতে দেশে ২ থেকে ৩টি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে একটি তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্য প্রবাহে রূপ নিতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা কম থাকতে পারে। এছাড়া জানুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা বা মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনো কখনো দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।