কমনওয়েলথ গেমস: বাছাই ক্রিকেট দলে নেই জাহানারা

নিজস্ব প্রতিবেদক: আগামী বছর জুলাই-আগষ্টে ইংল্যান্ডের বার্মিংহামে বসবে কমনওয়েলথ গেমসেন বাইশতম আসর। এই আসরের ক্রিকেট ইভেন্টে জায়গা করে নেয়ার জন্য বাছাই পর্ব খেলতে হবে বাংলাদেশ দলকে। সেই বাছাইপর্বের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করা হয়েছে। যেখানে জায়গা হয়নি অভিজ্ঞ পেসার জাহানারা আলমের। তবে তাকে রাখা হয়েছে স্ট্যান্ডবাই হিসেবে। দলকে নেতৃত্ব দেবেন নিগার সুলতানা জ্যোতি। বাছাই পর্ব অনুষ্ঠিত হবে মালয়েশিয়াতে। বাংলাদেশ দল শনিবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় রওয়ানা হবে মালয়েশিয়ার উদ্দেশ্যে। সেখানে গিয়ে তাদের ১৫ জানুয়ারি পর্যন্ত কোয়ারেন্টিনে থাকতে হবে। ১৬ জানুয়ারি একটি প্রস্তুতি ম্যাচ খেলবে মালয়েশিয়ার বিপক্ষে। ১৮ তারিখ আসর মাঠে গড়াবে।

দলে জাহানার আলমকে রাখা না হলেও সালমা খাতুন, রুমানা আহমেদের মতো অভিজ্ঞ ক্রিকেটারদের রাখা হয়েছে। নারী ক্রিকেট দলের নির্বাচক জাতীয় দলের সাবেক পেসার মঞ্চুরুল ইসলাম মঞ্জু বলেন, ‘ভবিষ্যৎয়ের কথা চিন্তা করে আমরা একটি ভারসাম্য দল গড়েছি। নতুনদের সুযোগ দিয়েছি। দলে যাদের নেয়া হয়েছে তাদের বিশেষ কিছু ক্রাইটেরিয়া বিবেচনা করা হয়েছে।’ কিন্তু একটি সূত্রে জানা গেছে জাহানারকে বাদ দেয়া হয়েছে শৃংখলাজনিত কারণে। তিনি এই শৃংখলা ভঙ্গ করেছিলেন জিম্বাবুয়েতে। যেখানে তিনি দ্বি পাক্ষিক সিরিজ ও ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বসহ মোট ৬টি ম্যাচ খেলে উইকেট নিয়েছিলেন ৯টি।

৫ দলের বাছাইপর্বে বাকি চার দল কেনিয়া, স্কটল্যান্ড, শ্রীলঙ্কা ও স্বাগতিক মালয়েশিয়া। বাংলাদেশ দল প্রথম ম্যাচ খেলবে ১৮ জানুয়ারি কেনিয়ার বিপক্ষে। এরপর ১৯ তারিখ মালয়েশিয়া, ২৩ তারিখ স্কটল্যান্ড ও ২৪ তারিখ শ্রীলঙ্কার বিপক্ষে খেলে পরের দিন দেশে ফিরে আসবে।

বাংলাদেশ নারী ক্রিকেট দল: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), রুমানা আহমেদ, সালমা খাতুন, ফারজানা হক পিঙ্কি, শামিমা সুলতানা, ফাহিমা খাতুন, ঋতু মণি, মুর্শিদা খাতুন, নাহিদা আক্তার, শারমিন আক্তার সুপ্তা, লতা মন্ডল, সোবহানা মোস্তারি, ফারিহা ইসলাম তৃষ্ণা, সানজিদা আক্তার মেঘলা, সুরাইয়া আজমিম।

স্ট্যান্ডবাই: জাহানারা আলম, নুজহাত তাসনিয়া, খাদিজা তুল কোবরা।