কক্সবাজারে  ৪ ইউপির ৫ ওয়ার্ডে পুনঃ ভোটগ্রহণ ৩০ নভেম্বর

শিপন পাল, সদর প্রতিনিধি (কক্সবাজার): কক্সবাজার জেলার ৪টি ইউনিয়ন পরিষদের ৫টি ওয়ার্ডে পুনঃ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৩০ নভেম্বর। ১ম ও ২য় ধাপে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচনে বন্ধঘোষিত ভোটকেন্দ্রে আগামী ৩০ নভেম্বর পুনঃ ভোটগ্রহণ সংক্রান্ত ১৭.০০.০০০০.০৭৯.৪১.০৪৯.২১-৫৪৮ মূলে একটি প্রজ্ঞাপন গতকাল ২১ নভেম্বর প্রকাশ করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়।

প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৩৭ অনুযায়ী ১ম ও ২য় ধাপে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে সংশ্লিষ্ট চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের বন্ধঘোষিত ভোটকেন্দ্রে আগামী ৩০ নভেম্বর পুনঃ ভোটগ্রহণ সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট প্রতি নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর হোয়াইক্যংয়ে ২টি ও কুতুবদিয়ায় ১টি এবং গত ১১ নভেম্বর খুরুশকুলে ১টি ও হলদিয়াপালংয়ে ১টি ওয়ার্ডে সংশ্লিষ্ট কারণে নির্বাচন কমিশন ভোটগ্রহণ স্থগিত রাখে।

জানা গেছে, দেশের বিভিন্ন জেলায় ৪২টি ওয়ার্ডে ওইদিন পুনঃ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরমধ্যে কক্সবাজার জেলায় ৫টি ওয়ার্ডে পুনঃ ভোটগ্রহণ হবে। জেলায় বন্ধঘোষিত ভোটকেন্দ্রের মধ্যে জেলার টেকনাফের হোয়াইক্যংয়ে ২টি। ওই ২ কেন্দ্রে ভোটার সংখ্যা ৪৪২৭। কুতুবদিয়ার বড়ঘোপে ১টি। ওই কেন্দ্রে ভোটার সংখ্যা ২৪৭৯। কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলের তেতৈয়ায় ১টি। ওই কেন্দ্রে ভোটার সংখ্যা ২৪৭০ এবং উখিয়ার হলদিয়াপালংয়ে ১টি কেন্দ্রে পুনঃ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ওই কেন্দ্রে ভোটার সংখ্যা রয়েছে ৩৩০৫। প্রতিটি ওয়ার্ডের প্রতিটি কেন্দ্রে চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ডের সদস্য ও সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ভোটগ্রহণ হবে।

কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় বলেন, আগামী ৩০ নভেম্বর কক্সবাজারের ৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে পুনঃ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। কক্সবাজার সদরে খুরুশকুল ইউনিয়নের তেতৈয়ার ১টি ওয়ার্ড আমার আওতাধীন থাকবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জেলায় যেহেতু শুধুমাত্র ৫টি ওয়ার্ডে পুনঃ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সেহেতু নির্বিঘ্নে পুনঃ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট বিষয়ে জেলা প্রশাসন ব্যবস্থা নিবেন।

জেলা নির্বাচন কর্মকর্তা এস.এম. শাহদাত হোসেন গণমাধ্যমকে জানান, নির্বাচন কমিশন স্থানীয় সরকার নির্বাচন বিধিমালা ২০১০ এর বিধি ৩৭ অনুযায়ী বন্ধ ঘোষিত উক্ত কেন্দ্র সমূহের ৩০ নভেম্বর পুন: ভোট গ্রহণ সম্পন্ন করার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। ইতোমধ্যে নির্বাচন স্বচ্ছ ও নিরপেক্ষ এবং পেশীমুক্ত করতে সংশ্লিষ্ট দপ্তরের সাথে সমন্বয় করে একটি গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে বদ্ধপরিকর।
তিনি ৩০ নভেম্বর সুষ্ঠু ভোট গ্রহণের সকলের সহযোগিতা কামনা করেন