এক মিনিটে ফেসবুকের আয় কত?

টানা প্রায় ৬ ঘণ্টা অচল ছিল জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সার্ভার। ফলে বিশ্বব্যাপী কোটি কোটি ব্যবহারকারী ফেসবুকসহ এর মালিকানাধীন হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারেননি। এতে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়ে প্রতিষ্ঠানটি।

সংবাদমাধ্যমগুলো বলছে, প্রায় ৬ ঘণ্টা সার্ভার ডাউন থাকায় ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ব্যক্তিগত সম্পদের ক্ষতি হয়েছে অন্তত ৭ বিলিয়ন মার্কিন ডলার। শুধু তাই নয়, কয়েক ঘণ্টার অচলাবস্থা প্রভাব ফেলেছে কোম্পানিটির শেয়ারেও। ফেসবুকের শেয়ারের দাম কমে গেছে ৪ দশমিক ৯ শতাংশ। ফলে সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে হিসাব করলে দাম কমেছে প্রায় ১৫ শতাংশ।

এদিকে যুক্তরাষ্ট্রের মাল্টি-ন্যাশনাল বিজনেস ম্যাগাজিন ‘ফরচুন’ এবং মার্কিন ফ্যাক্ট-চেকিং ওয়েবসাইট ‘স্নপস’ জানিয়েছে, সোমবার রাতে টানা প্রায় ৬ ঘণ্টার জন্য সার্ভার ডাউন হওয়ার পর ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম’র অ্যাপও কার্যত অচল হয়ে যায়। এতে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যম প্লাটফর্মটি ইতোমধ্যেই ৬ কোটি মার্কিন ডলার রাজস্ব হারিয়েছে।

সংবাদমাধ্যম সিনেট.কম বলছে, ফেসবুকের দেওয়া তথ্য অনুযায়ী- চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে তিন মাস সময়কালে সোশ্যাল মিডিয়া জায়ান্ট এই প্রতিষ্ঠানটির আয়ের পরিমাণ ছিল ২ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার।

এই হিসেবে প্রতিদিন ফেসবুক আয় করে থাকে মোটামুটি ৩১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২ হাজার ৭৩৯ কোটি টাকা। এই হিসেবে প্রতি ঘণ্টায় ফেসবুকের আয় ১ কোটি ৩৩ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১১৩ কোটি ৯৮ লাখ টাকা বা ১১৪ কোটি টাকা।

প্রতি ঘণ্টায় ফেসবুকের এই অর্থ আয়ের তথ্যে অনেকের চোখই কপালে উঠতে পারে! একইসঙ্গে এটিও প্রশ্ন উঠতে পারে যে- প্রতি মিনিটে ফেসবুক কত টাকা আয় করে থাকে? ফেসবুকের দেওয়া তথ্য অনুযায়ী- প্রতি মিনিটে সোশ্যাল মিডিয়া জায়ান্ট এই প্রতিষ্ঠানটির আয়ের পরিমাণ ২ লাখ ২০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার ৫১৯ টাকা।

আর প্রতি সেকেন্ডে ফেসবুকের আয় ৩ হাজার ৭০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩ লাখ ১৭ হাজার ৮১ টাকা। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ফেসবুক প্রতি সেকেন্ডে প্রায় সোয়া ৩ লাখ টাকা আয় করে থাকে।

এদিকে ফেসবুকের শেয়ারের দর কমে যাওয়ায় বিশ্বের শীর্ষ ধনীদের তালিকাতেও পিছিয়ে গেছেন মার্ক জাকারবার্গ। ব্লুমবার্গের হিসাবে বর্তমানে তার সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১২১ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার। বিলিয়নিয়ার ক্লাবে তার অবস্থান এখন বিল গেটসের নিচে ৫ নম্বরে।

উল্লেখ্য, বাংলাদেশ সময় সোমবার (৪ অক্টোবর) রাত পৌনে ১০টার পর থেকে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে সমস্যা দেখা দেয়। এরপর মঙ্গলবার (৫ অক্টোবর) ভোর পৌনে ৪টার দিকে সেবাগুলো আবার সচল হয়।

ওয়েবসাইট মনিটরিং গ্রুপ ডাউনডিটেক্টর জানিয়েছে, বিশ্বব্যাপী এক কোটির বেশি মানুষ ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম ব্যবহারে সমস্যার কথা জানিয়েছেন।

টুইট বার্তায় ফেসবুক জানিয়েছে, বিশ্বব্যাপী বিপুল পরিমাণ মানুষ ও ব্যবসায়িক কমিউনিটি যারা আমাদের ওপর নির্ভরশীল : আমরা দুঃখিত। আমরা অ্যাপ ও সেবা চালুর জন্য কঠোর পরিশ্রম করছি এবং তারা অনলাইনে পুনরায় ফিরে এসেছে জানতে পেরে খুশি। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।