ইউক্রেনে দূরপাল্লার রকেট সিস্টেম পাঠাবে না যুক্তরাষ্ট্র: বাইডেন

সারাবিশ্ব ডেস্ক: রাশিয়ায় পৌঁছাতে পারে এমন কোনো রকেট সিস্টেম ইউক্রেনকে দেবে না যুক্তরাষ্ট্র। সোমবার (৩০ মে) এক বিবৃতিতে এ কথা বলেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

দীর্ঘদিন ধরে ইউক্রেনের পক্ষ থেকে দূরপাল্লার রকেট সিস্টেম চাওয়া হচ্ছিল। যা কিনা শতাধিক দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। তাদের এমন আহ্বানের মধ্যেই এ কথা জানালেন বাইডেন।

যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূরপাল্লার রকেট দিতে প্রস্তুত বলে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল। সেসব প্রতিবেদনের প্রেক্ষিতে ইউক্রেনে অস্ত্র পাঠানোর বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছিল মস্কো।

ইউক্রেনে ভারী অস্ত্র পাঠালে পরিণতি ভালো হবে না বলে পশ্চিমা দেশগুলোকে হুঁশিয়ারি দেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেছিলেন, ইউক্রেনকে এমন কোনো অস্ত্র দেওয়া মানেই পরিস্থিতির অবনতি সৃষ্টি করার গুরুতর পদক্ষেপ।

রুশ পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য এবং সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ইউক্রেনে রকেট সিস্টেম পাঠানো হবে না বলে জানিয়েছেন বাইডেন। হোয়াইট হাউসে সাংবাদিকদের তিনি বলেন, আমরা ইউক্রেনে এমন কোনো রকেট সিস্টেম পাঠাচ্ছি না যা রাশিয়াতে পৌঁছাতে পারে।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান চালায় রাশিয়া। স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে হামলা চালায় রুশ সেনারা। এরপর থেকে মিত্র ও পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে নানা ধরনের সামরিক সহায়তা দিয়ে আসছে।